• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কানাডার ইউনিভার্সিটিতে বিদেশি শিক্ষার্থীদের বিক্ষোভ

আরটিভি নিউজ

  ১০ জানুয়ারি ২০২৪, ১৬:৪৭
বিক্ষোভ
ছবি : সংগৃহীত

আইটি বিষয়ে ১৩০ জন শিক্ষার্থীর ইচ্ছাকৃত ব্যর্থতার অভিযোগে আলগোমা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য বিক্ষোভ শুরু করায় উত্তেজনা বেড়েছে। বিতর্কটি মূল্যায়নের ন্যায্যতা নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে এবং বিশ্ববিদ্যালয়কে এই সমস্যাটি সমাধান করতে হবে বলে চাপ দিচ্ছে শিক্ষার্থীরা।

বিতর্কটি ছড়িয়ে পড়ে যখন উল্লেখযোগ্য সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থী দাবি করে যে, তারা ইচ্ছাকৃত ভাবে একটি আইটি বিষয়ে ফেল করেছে, যার প্রতিবাদে তারা রাস্তায় নেমে আসে। শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ইচ্ছাকৃত ভাবে তাদের অন্যায়ভাবে চিহ্নিত করেছেন, যা মূল্যায়ন প্রক্রিয়ার বিশ্বাসযোগ্যতার উপর প্রভাব ফেলছে।

অভিযোগের জবাবে আলগোমা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সুষ্ঠু মূল্যায়ন নিশ্চিত করতে অনুষদগুলো হস্তক্ষেপ করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে যে, এই হস্তক্ষেপের উদ্বেগগুলি মোকাবেলা করা এবং একাডেমিক মূল্যায়ন প্রক্রিয়ার অখণ্ডতা ও স্বচ্ছতা বজায় রাখা।

তবে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের বিশ্বাসে অবিচল রয়েছে যে, তাদের ইচ্ছাকৃত ভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল। তাদের একাডেমিক অগ্রগতি এবং ভবিষ্যতের সম্ভাবনার উপর এর প্রভাব পরবে। অনেকে যুক্তি দেখান যে, আইটি বিষয়ে তাদের পারফরম্যান্স ব্যাপক ব্যর্থতা ছিল না। যার ফলে তারা গ্রেডিং সিস্টেমের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছিল।

বিতর্কটি বিশ্বজুড়ে বিভিন্ন ধরণের শিক্ষার্থীদের গ্রহণকারী প্রতিষ্ঠানগুলিতে মূল্যায়ন অনুশীলন সম্পর্কে বিস্তৃত প্রশ্ন উত্থাপন করেছে। যেহেতু উন্নত দেশগুলিতে আন্তর্জাতিক শিক্ষার্থী তালিকাভুক্তি বৃদ্ধি পাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলিকে অবশ্যই তাদের বৈচিত্র্যময় ছাত্র সংগঠনের একাডেমিক সাফল্য এবং সন্তুষ্টি নিশ্চিত করার জন্য স্বচ্ছ এবং নিরপেক্ষ মূল্যায়ন পদ্ধতি বজায় রাখার চেষ্টা করতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চুয়েট বন্ধ ৯ মে পর্যন্ত, খোলা থাকবে হল
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
শিক্ষার্থীদের নিয়ে ফাহমিদা নবীর গানের অ্যালবাম 
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
X
Fresh