• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

গমের দাম বৃদ্ধির প্রতিবাদে পাক অধিকৃত কাশ্মীরে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জানুয়ারি ২০২৪, ২৩:৪৭
গম
ছবি : সংগৃহীত

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের (পিওকে) বিভিন্ন শহরে গমের দাম বৃদ্ধি এবং ভর্তুকি প্রত্যাহারের বিরুদ্ধে টানা ১১ দিনের মতো বিক্ষোভ চলছে। কাশ্মীরের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি কেটু এ তথ্য জানিয়েছে।

স্কার্দু, গানচে, শিগার এবং ইয়াসিন নামের শহরগুলিতে গমের দাম বৃদ্ধির বিরুদ্ধে অবস্থান ধর্মঘট চলছে। যেখানে বিক্ষোভকারীরা ঘোষণা করেছেন যে, গমের মূল্য বৃদ্ধি প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা পিছু হটবেন না।

সর্বদলীয় জোটের চেয়ারম্যান গোলাম হুসেন আতহার, শেখ আহমেদ তারাবি, নাজাফ আলি, ওয়াজির হাসনাইন আকিল, অ্যাডভোকেট আহমেদ চৌ এবং ওয়াজিদ আহমেদ খানসহ নেতারা ইয়াদগার চৌতে বিক্ষোভ সমাবেশে বলেন, গমের দাম বৃদ্ধি প্রত্যাহার করা না হলে তাদের পরবর্তী পদক্ষেপ হবে মুখ্যমন্ত্রীর বাসভবন।

তারা আরও উল্লেখ করেছেন যে, কমিশনার হাউসও তাদের দৃষ্টিতে রয়েছে। সব অপশন খোলা আছে। তিনি বলেন, জনগণের অধিকার রক্ষায় আমরা যে কোনো ত্যাগ স্বীকার করতে দ্বিধা করবো না।

তারা জোর দিয়ে বলেছে যে, শাসকদের তাদের বিলাসিতা শেষ করা উচিত। গমের দাম আরও বাড়বে বলে জানিয়েছে ডেইলি কেটু। বিক্ষোভকারীরা তাদের অটল অবস্থানের উপর জোর দিয়ে ঘোষণা করেছে যে, মূল্যবৃদ্ধি প্রত্যাহার না হওয়া পর্যন্ত অবস্থান ধর্মঘট অব্যাহত থাকবে। এভাবে সরকার আত্মসমর্পণ করতে বাধ্য হবে। তারা তাদের দাবি থেকে পিছু হটবে না বলে অঙ্গীকার করেছে।

এদিকে অবস্থান ধর্মঘটে মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সরকারের দিন গুনতে হচ্ছে। গানচে প্রদেশের প্রাদেশিক মন্ত্রী প্রকৌশলী মুহাম্মদ ইসমাইলের নির্বাচনী এলাকায় প্রতিদিনই ব্যাপক বিক্ষোভ চলছে। আওয়ামী অ্যাকশন কমিটির ডাকে মাশেরব্রম জেলার বিভিন্ন এলাকায় তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

দৈনিক কেটু’র খবরে বলা হয়েছে, শিগারের হুসেইনি চৌকে টানা ১১ দিনের মতো বিক্ষোভ হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর হুসেইনি চৌকে শত শত মানুষ বিক্ষোভে অংশ নেয়। গমের দাম বাড়ানোর জন্য সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় এবং প্রাদেশিক সরকারের কাছে প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানায়।

আওয়ামী অ্যাকশন কমিটির নেতৃবৃন্দ উল্লেখ করেছেন যে, গিলগিট-বালতিস্তান সরকার গমের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারে জেদ ও অবহেলা প্রদর্শন করছে, যা গিলগিট-বালতিস্তানের জনগণের জন্য গুরুতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh