• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে অপহৃত তাজের জন্য যুক্তরাজ্যে অবস্থান কর্মসূচি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জানুয়ারি ২০২৪, ০৭:২৮
তাজ
ছবি : সংগৃহীত

করাচিতে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার হাতে জোরপূর্বক নিখোঁজ হওয়া বেলুচ ব্যবসায়ী তাজ মুহাম্মদ সারপারাহের পরিবার লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে পাঁচ দিনের অবস্থান শিবিরে অবস্থান নিয়েছে। বেলুচিস্তান পোস্টে এ নিয়ে প্রতিবেদন করেছে।

তাজ মুহাম্মদ সারপারাহের স্ত্রী, সন্তান, আত্মীয়স্বজন এবং যুক্তরাজ্যে অবস্থানরত বেলুচ রাজনৈতিক কর্মীরা এই বিক্ষোভে অংশ নিচ্ছেন। এই বিক্ষোভ অবস্থান কর্মসূচি ৭ জানুয়ারি পর্যন্ত চলবে।

নিখোঁজ তাজ মুহাম্মদ সারপারাহের স্ত্রী এবং বেলুচ জাতীয় নেতা বাবা খায়ের বখশ মারির ভাগ্নি সালিয়া মারি বলেছেন, তিনি গত চার বছর ধরে পাকিস্তানে তার স্বামীকে অবৈধভাবে আটক এবং জোরপূর্বক গুমের বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করছেন। তিনি পাকিস্তানি কর্তৃপক্ষের সহায়তার অভাব এবং তার স্বামীকে আদালতে হাজির করতে ব্যর্থতার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন।

বেলুচিস্তান পোস্টের খবরে বলা হয়, পাকিস্তান কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সন্তোষজনক সহায়তা পাননি তিনি এবং তার স্বামীকেও আদালতে হাজির করা হয়নি।

মারি আরও বলেন, একজন বেলুচ নাগরিক হওয়ায় তাকে পাকিস্তানি রাষ্ট্রীয় সংস্থাগুলো জোর পূর্বক গুম করেছে। তাছাড়া তার মতে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে বিক্ষোভের উদ্দেশ্য ছিল বেলুচিস্তানে পাকিস্তানি সহিংসতা বন্ধ এবং বেলুচিস্তানে নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার নিশ্চিত করতে ব্রিটিশ সরকারকে ভূমিকা রাখার দাবি জানানো।

জানা গেছে, সারপারাহ বেলুচ পরিবার রাজনৈতিক কর্মী, অন্যান্য মানবাধিকার কর্মী এবং লন্ডনের মিডিয়াকে এই অবস্থান বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসলামাবাদের জাতীয় প্রেস ক্লাবে বেলুচ গণহত্যা ও গুমের বিরুদ্ধে চলমান বিক্ষোভের পর এই অবস্থান ধর্মঘটের ঘোষণা আসে। তাদের আল্টিমেটাম দিয়ে বেলুচ ইয়াকজাহতি কমিটি-কেচ জোর দিয়ে বলেছে যে, এই সপ্তাহে রাষ্ট্রকে বেলুচ জনগণকে স্পষ্ট করতে হবে যে তারা বেলুচ গণহত্যার ইস্যুটি মোকাবেলায় কতটা আন্তরিক।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
কুকি-চিনের হাতে অপহৃত সেই ব্যাংক ম্যানেজারকে বদলি
‘মানুষের রুচি উন্নত হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়’
‘অপহৃত ব্যাংক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ’
X
Fresh