• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

ভূমিকম্পে ৩০ মিনিটে দুইবার কাঁপল আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:২৫
ভূমিকম্প কাঁপলো আফগানিস্তান
ফাইল ছবি

জাপানে ভয়াবহ প্রাণঘাতী ভূমিকম্পের দুদিন যেতে না যেতেই কেঁপে উঠলো এশিয়ার আরেক দেশ আফগানিস্তান।

বুধবার (৩ জানুয়ারি) দিনগত রাত ১২টা ২৮ মিনিটে মাত্র ৩০ মিনিটের ব্যবধানে পরপর দু’বার কেঁপে উঠেছে দক্ষিণ এশিয়ার এই দেশটি।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, প্রথম কম্পনের উৎস ছিল আফগানিস্তানের ফয়জাবাদ এলাকা থেকে ১২৬ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪ দশমিক ৪। বুধবার দিনগত রাত ১২টা ২৮ মিনিটে এই কম্পন অনুভূত হয়।

এর ৩০ মিনিট যেতে না যেতেই দ্বিতীয় বার কেঁপে ওঠে আফগানিস্তানের মাটি। রাত ১২টা ৫৫ মিনিটে দ্বিতীয় কম্পন অনুভূত হয়। যার মাত্রা ছিল ৪ দশমিক ৮। দ্বিতীয় কম্পনের উৎসস্থল ছিল ফয়জাবাদ থেকে ১০০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে।

পরপর দু’বার ভূমিকম্পে কাঁপলেও এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। গত বছরের ৭ অক্টোবর দেশটির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে প্রাণ হারান দুই হাজারের বেশি মানুষ।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, গত বছরের ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে। এরপর আরও চারটি আফটারশক আঘাত হানে। রিখটার স্কেলে সেগুলোর মাত্রা ছিল ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯।

এদিকে, গত ১ জানুয়ারি জাপানে আঘাত হানা রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল নোটো দ্বীপে। ভয়াবহ ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ধসে পড়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে বহু রাস্তাঘাট। নিহতের সংখ্যা বেড়ে ৬২ জনে পৌঁছেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছয় অলরাউন্ডার নিয়ে আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা
আফগানিস্তানে মসজিদে ঢুকে হামলা, নামাজরত ৬ জনের মৃত্যু
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
ভূমিকম্পে কেঁপে উঠল চট্টগ্রাম
X
Fresh