• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

মুগাবের নিয়োগ পুনর্বিবেচনা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ অক্টোবর ২০১৭, ১৫:১৬

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর নতুন প্রধান জানিয়েছেন, তিনি জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে সংস্থাটির শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগের বিষয়টি নতুন করে ভাবছেন। বুধবার রবার্ট মুগাবেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দেন ড. টেড্রোস গেব্রেইয়াসুস। এই সিদ্ধান্তের পর বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। খবর বিবিসির।

এর আগে ড. টেড্রোস জিম্বাবুয়ের স্বাস্থ্যসেবার প্রশংসা করেন। কিন্তু মুগাবের সমালোচকরা বলছেন, তার ৩০ বছরের শাসনামলে বরং স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। যেখানে স্বাস্থ্যকর্মীরা ঠিকমত বেতন পাচ্ছেন না। আছে ওষুধের সংকটও।

জিম্বাবুয়ের একজন মানবাধিকার আইনজীবী ডগ কলটার্ট এক টুইটে প্রশ্ন তোলেন, যিনি জিম্বাবুয়ের স্বাস্থ্যখাতকে ধ্বংস করেছে সে কীভাবে হু’র শুভেচ্ছা দূত হয়?

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সমালোচনা করে বলেন, প্রেসিডেন্ট নিজেই চিকিৎসার জন্য বিদেশ যান। এমনকি দেশটির গড় আয়ুর চেয়ে বেশি বছর ধরে বেঁচে আছেন মুগাবে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবেকে শুভেচ্ছা দূত করায় হতাশা ব্যক্ত করেছে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। এদিকে জিম্বাবুয়ের সরকারবিরোধী গোষ্ঠীগুলো একে ‘অপমানজনক’অ্যাখ্যা দিয়েছে।

ইথিওপিয়ার নাগরিক ড. টেড্রোস আফ্রিকা থেকে নির্বাচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম শীর্ষ নির্বাহী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সারাদেশে হিটস্ট্রোকে আরও ৩ জনের মৃত্যু
ফেসবুকে বিমানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি, সর্তক করল কর্তৃপক্ষ
কুবিতে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা শিক্ষকদের
শাকিব-অপুর বিয়ের কাজিকে লুকিয়ে রাখার রহস্য প্রকাশ্যে
X
Fresh