• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক গণআদালতে সু চি সরকার অভিযুক্ত

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৫

রাখাইনে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক গণআদালত সু চি সরকারকে অভিযুক্ত করেছে। শুক্রবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের ‘পারমানেন্ট পিপলস ট্রাইব্যুনালের’ সাত সদস্যবিশিষ্ট প্যানেল এই রায় ঘোষণা করেন।

রায়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং সেনা প্রধানসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে অভিযুক্ত করা হয়।

কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে আর্জেন্টাইন ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারসের সাবেক প্রেসিডেন্ট বিচারক দানিয়েল ফিয়েরেস্তেইন রায় পড়ে শোনান।

এতে মিয়ানমারের রোহিঙ্গা, কাচিন ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ২০০ জনের সাক্ষ্য এবং তথ্যপ্রমাণের ভিত্তিতে এই রায় দেওয়া হয়।

শুনানিতে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যানসহ আন্তর্জাতিক অপরাধ তদন্তে যুক্ত বিশিষ্ট ব্যক্তি ও আইনজীবীরাও অংশ নেন।

বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণআদালতে এই প্রথম শান্তিতে নোবেলজয়ী কোনো ব্যক্তির বিচার হল।

শুনানিতে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের হত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে বলে দাবি করেন আদালতের মুখ্য কৌঁসুলি দেরিন চেন ও উপ-মুখ্য কৌঁসুলি আজরিল মোহাম্মদ আমিন।

পাঁচ দিনের শুনানিতে প্রসিকিউশনের যুক্তিতর্ক, সাক্ষীদের মতামত, ভুক্তভোগীদের জবানবন্দি উপস্থাপন করা হয়। শুনানি শেষে শুক্রবার রায়ের দিন ধার্য করেন গণআদালতের বিচারকরা।

ফাস্টপোস্টের প্রতিবেদনে বলা হয়, গণআদালতের রায় জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে পাঠানো হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh