• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নওয়াজের আসনে স্ত্রী কুলসুমের জয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৫:০২

পাকিস্তান ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের শূণ্য আসনের উপনির্বাচনে বিজয়ী হয়েছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। বেসরকারি হিসাবে জাতীয় পরিষদের ১২০ নম্বর আসনে তিনি জয় পেয়েছেন।

জিও নিউজ জানায়, নির্বাচনে ২২০টি ভোটকেন্দ্রে ভোট নেয়া হয়। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) প্রধান নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ পেয়েছেন ৬১ হাজার ২৫৪ ভোট। ইমরান খানের পাকিস্তান তেহরিকে ইনসাফ দলের প্রার্থী ড. ইয়ামসনি রশিদ পেয়েছেন ৪৭ হাজার ৬৬ ভোট।

নব গঠিত মিলি মুসলিম লীগ সমর্থন দিয়েছিল স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব শেখকে। তিনি রয়েছেন তৃতীয় স্থানে। অন্যদিকে পাকিস্তান পিপলস পার্টির প্রার্থী ফয়সল মীর রয়েছেন চতুর্থ অবস্থানে।

কুলসুম বর্তমানে ক্যান্সারের চিকিৎসা করাতে লন্ডনে অবস্থান করছেন। নির্বাচনে দলের পক্ষে দায়িত্ব পালন করেন তার মেয়ে মরিয়ম নওয়াজ।

জয় নিয়ে মরিয়ম সৃষ্টিকর্তার কাছে ধনাবাদ জানিয়ে অফিসিয়াল টুইটারে বলেন, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) বিপক্ষে সবার ভোটযুদ্ধ ছিল এটি।

লাহোরের এই আসনটি থেকেই নির্বাচিত হয়ে পর পর তিনবার প্রধানমন্ত্রী হয়েছিলেন নওয়াজ শরীফ।

গেলো বছরের ৩ এপ্রিল বিশ্বের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে আলোচনায় আসে পানামা পেপারস কেলেঙ্কারি। গোপন নথিতে অর্থ পাচারে দেশটির সেসময়ের প্রধানমন্ত্রী নওয়াজের ছেলের নাম উঠে আসায় নিজ চাপের মুখে পড়েন তিনি। সেবছরের ১ নভেম্বর নওয়াজ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট।

চলতি বছরের ২৮ জুলাই পানামা কেলেঙ্কারির মামলায় সুপ্রিম কোর্ট তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করেন। ফলে আসনটি শূন্য হয়ে যায়। অনেক নাটকীয়তা শেষে সেখানে রোববার উপনির্বাচন হয়।

ওয়াই/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh