Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১৯
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ০৭:০১

উত্তর কোরিয়াকে হুমকি দেয়া বন্ধ করতে আমেরিকাকে চীনের আহ্বান

উত্তর কোরিয়াকে হুমকি দেয়া বন্ধ করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। এদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যে কোনো মূল্যে পরমাণু লক্ষ্য পূরণের অঙ্গীকার করেছেন। তিনি সামরিক শক্তির দিক থেকে আমেরিকার সমান হবার কথাও বলেছেন। তিনি বলেছেন, সামরিক শক্তি এমন পর্যায়ে নিয়ে যাওয়া হবে যাতে কোনো ধরনের হুমকি দিতে না পারে।

কিম জং উনের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, আমাদের চূড়ান্ত লক্ষ্য পরমাণু সক্ষমতা অর্জন করা। আমরা আমেরিকার সমান সামরিক শক্তিও অর্জন করতে চাই। এজন্য যে মার্কিন শাসকদের এটা বুঝিয়ে দেয়া হবে যাতে তারা হুমকি দেয়ার আগে চিন্তা করবেন।

কিম জানান, তার দেশ পরমাণু প্রকল্পে অনেকদূর এগিয়েছে। এটি প্রায় শেষের দিকে। উত্তর কোরিয়া এরইমধ্যে আমেরিকাও হামলা চালানোর হুমকি দিয়েছে।

ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত চুই তিয়ানকাই সাংবাদিকদের বলেন, আমেরিকার হুমকি-ধমকি থেকে দূরে থাকা উচিত। সত্যিকারে বলতে গেলে আমার মনে হয়, আমেরিকাকে আরো বেশি কিছু করা উচিত যাতে আন্তর্জাতিকভাবে একটা সংলাপে বসে সমঝোতায় আসা যায়।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং অন্যান্য মার্কিন কর্মকর্তারা বলে আসছেন, উত্তর কোরিয়াকে থামাতে চীনকে উদ্যোগ নিতে হবে। না হলে চীনের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম নিয়ে ভেবে দেখা হতে পারে।

এপি/জেএইচ

RTV Drama
RTVPLUS