• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা নির্যাতনে রাষ্ট্রদূতকে তলব করে নিন্দা জানালো মালয়েশিয়া

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৪৩

মিয়ানমারে চলমান সহিংসতা ও রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে নিন্দা জানিয়েছে মালয়েশিয়া। মঙ্গলবার মালয়েশিয়ায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে নিন্দা ও উদ্বেগ প্রকাশ করে সেদেশের সরকার। খবর রয়টার্স।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান বলেন, সাম্প্রতিক সহিংসতার ঘটনায় মিয়ানমার সরকার সংখ্যালঘু রোহিঙ্গাদের সমস্যা সমাধানে কোনো পদক্ষেপই নেয়নি , যার ফলে শান্তিপূর্ণ সমাধানের অগ্রগতি দেখা যাচ্ছেনা। রোহিঙ্গাদের অধিকাংশই বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের রাখাইনে বসবাস করেন।

এক বিবৃতিতে আনিফাহ আমান বলেন, ‘রাখাইনের এ পরিস্থিতিতে মালয়েশিয়া বিশ্বাস করে যে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ধারাবাহিক সহিংসতা ও বৈষম্যের বিষয়টি উচ্চতর আন্তর্জাতিক ফোরামে তুলে ধরা উচিত।’

রোহিঙ্গাদের অধিকারের ব্যাপারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া বরাবরই উদ্বেগ প্রকাশ করে আসছে। মিয়ানমার বলছে, পুলিশি তল্লাশি চৌকি ও সেনাবাহিনীর ওপর হামলায় দায়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে গেলো বছরের অক্টোবর থেকে নিরাপত্তা বাহিনী বৈধ অভিযান পরিচালনা করছে।

তবে সর্বশষ সহিংসতার ঘটনা বৃদ্ধি পায় গেলো ২৫ আগস্ট। ওই দিন রাখাইনে পুলিশি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় দেশটির ১২ পুলিশ সদস্য নিহত হয়। এরপর থেকে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করেছে সেনাবাহিনী। অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জাতিসংঘ জানিয়েছে।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh