• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়াকে কনস্যুলেট বন্ধের নির্দেশ আমেরিকার

অনলাইন ডেস্ক
  ০১ সেপ্টেম্বর ২০১৭, ০৯:২৮

আমেরিকার সান ফ্রান্সিসকোতে রাশিয়ার কনস্যুলেট গুটিয়ে নেয়ার জন্য নির্দেশ দিলো দেশটি। পাশাপাশি ওয়াশিংটন ডিসি ও নিউ ইয়র্কের রুশ চ্যান্সেরির দুটি অ্যানেক্স ভবনও গুটিয়ে নিতে বলেছে আমেরিকার পররাষ্ট্র দপ্তর থেকে। খবর বিসিসি ও রয়টার্স।

আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এসব গুটিয়ে নেয়ার কাজ আসছে ২ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে।

এই বিষয়টিকে মস্কোয় আমেরিকান দূতাবাসে কর্মী সংখ্যা অর্ধেকের বেশি কমিয়ে আনতে ভ্লাদিমির পুতিন সরকারের নির্দেশের পাল্টা পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

গেলো মাসে আমেরিকার কংগ্রেসে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা পাস হবার পর রাশিয়া তার প্রতিক্রিয়ায় মস্কোয় আমেরিকান দূতাবাসে কর্মী সংখ্যা ৪৫৫ জনে কমিয়ে আনার নির্দেশ দিয়েছিল।

বারাক ওবামার সময়কালে ক্রিমিয়া নিয়ে মস্কো-ওয়াশিংটন বিপরীত অবস্থান নেয় এবং আমেরিকার গেলো বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর থেকে শক্তিধর দু’দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে।

আমেরিকার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেন, ‘আমরা মনে করি, (মস্কোর) এ পদক্ষেপ অপ্রত্যাশিত এবং দু’দেশের সামগ্রিক সম্পর্কের জন্য ক্ষতিকর।

তিনি আরো বলেন, ‘মস্কোর কারণেই আমরা রুশ সরকারকে বলছি, তাদের সান ফ্রান্সিসকোর কনসুলেটটি এবং ওয়াশিংটন ডিসির চ্যান্সেরির একটি এনেক্স ও নিউ ইয়র্কের চ্যান্সেরির একটি এনেক্স গুটিয়ে নিতে। এটা ২ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে।

আমেরিকায় মোট পাঁচটি মিশন রয়েছে রাশিয়ার।

এরমধ্যে তিনটির বিষয়ে ওয়াশিংটনের পদক্ষেপে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ নিন্দা জানিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

তিনি বলেছেন, এর ফলে দু’পক্ষের পারস্পরিক সম্পর্কে উত্তেজনা আরো বাড়িয়ে তুলবে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh