• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ আগস্ট ২০১৭, ০৯:৫১

জাপানের আকাশসীমা দিয়ে একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে, উত্তর কোরিয়া। যা জাপানের উত্তর-পূর্বাংশের হোক্কাইডো প্রদেশের আর্কিপেলাগু দ্বীপপুঞ্জ অতিক্রম করে তিন ভাগ হয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, ভোরে রাজধানী পিয়ংইয়ংয়ের কাছের একটি এলাকা থেকে পূর্বদিকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। এটি সর্বোচ্চ সাড়ে ৫শ’ কিলোমিটার উঁচুতে উঠে এবং ২৭শ’ কিলোমিটারের বেশী পথ পাড়ি দেয়।

শুক্র ও শনিবার কয়েক দফা স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার উত্তেজনার মধ্যেই এ ঘটনাটি ঘটল।

এদিকে ক্ষেপণাস্ত্রটিকে গুলি করে ভূপাতিত করেনি জাপান, তবে সতর্কতামূলক ঘণ্টা বাজানো হয়। ক্ষয়ক্ষতি না হলেও এটি গর্হিত কাজ এবং মারাত্মক ও বিপর্যয়কর হুমকি বলছেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এ ধরনের পদক্ষেপ আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার মারাত্মক ক্ষতি বলেও জানান তিনি।

পিয়ংইয়ং আঞ্চলিক শান্তি নষ্ট করার চেষ্টা করছে, এমন অভিযোগ করে প্রধানমন্ত্রী শিনজো আবে আরো বলেন, আমরা চাই বিশ্বনেতারা উত্তর কোরিয়ার বিরুদ্ধে সব ধরনের চাপ অব্যাহত রাখুক।

সম্প্রতি, উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালেও, এ ধরনের পদক্ষেপ এটাই প্রথম।

এর আগে জাপানের আকাশ দিয়ে ১৯৯৮ ও ২০০৯ সালে দুইবার ক্ষেপণাস্ত্র উড়িয়েছিল উত্তর কোরিয়া। অবশ্য দু’বারই দেশটি দাবি করে, এগুলো সামরিক কাজে ব্যবহৃত ক্ষেপণাস্ত্র নয় বরং এগুলো ছিল আকাশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর লক্ষ্যে রকেট পরীক্ষা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
দু’পক্ষের সংঘর্ষ, শতাধিক হাতবোমা নিক্ষেপ
মেয়েকে নিয়ে দেশত্যাগ, জাপানি মায়ের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি আজ
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh