• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিতর্কিত ভারতীয় ধর্মগুরুর শাস্তি ঘোষণা সোমবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৭, ২১:১১

১৫ বছর আগে নিজের ২ নারী ভক্তকে ধর্ষণের অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত ‘ধর্ষণগুরু’ খ্যাত বিতর্কিত ধর্মগুরু বাবা গুরমিত রাম রহিম সিংয়ের সাজা ঘোষণা করা হবে আগামীকাল (সোমবার)।

এ নিয়ে হরিয়ানার রোহটাক জুড়ে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকায় শাস্তি ঘোষণার জন্য সোমবার জেলের ভেতরেই বসবে আদালত। খবর বিবিসির।

গেলো শুক্রবার হরিয়ানার সিবিআই আদালত রাম রহিমকে ধর্ষণে দোষী সাব্যস্ত করেন। এ খবর ছড়িয়ে পড়লে তার ভক্তরা হরিয়ানা, পাঞ্জাব ও দিল্লির বিভিন্ন জায়গায় ব্যাপক সহিংসতা সৃষ্টি করে। এ সহিংসতায় ৩৫ জন নিহত হয়। ওই ঘটনায় এ পর্যন্ত প্রায় ৬ শ' জনকে গ্রেপ্তার করা হয়েছে।

আগামীকাল (সোমবার) যেনো কোনোরকমের সহিংসতা না হয় সেজন্য নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন।

৫০ বছরের রাম রহিম সিংকে রোহটাকের সানোরিয়া জেলে বন্দি রাখা হয়েছে। এ জেলখানাটি রোহটাক শহর থেকে দশ কিলোমিটার দূরে। শহর থেকে জেল অভিমুখের রাস্তাটি সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও হরিয়ানা পুলিশের সদস্যরা ঘিরে রেখেছে।

রাম রহিম সিংয়ের আশ্রম, 'ডেরা সাচ্চা সওদা'র ভক্তদের রোহটাক বা তার আশেপাশে কোথাও থাকতে দেয়া হচ্ছে না বলে পুলিশ জানিয়েছে।

রোহটাকের পুলিশ প্রধান নভদীপ সিং ভির্ক জানান, সোমবার রোহটাককে শান্তিপূর্ণ রাখতে জেলায় মোট ২৮ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে। প্রয়োজনে প্রস্তুত রাখা হচ্ছে সেনাবাহিনীকেও।

হরিয়ানা জুড়ে বাবা গুরমিত রাম রহিম সিংয়ের যে প্রায় তিরিশটি 'ডেরা' আছে। তার সবগুলোই পুলিশ এরইমধ্যে বন্ধ করে সিলগালা করে দিয়েছে। সকল ডেরা প্রধানদেরও গ্রেপ্তার করা হয়েছে।

রোহটাকের আশেপাশের জেলাগুলোকেও সতর্ক করে দেয়া হয়েছে। সেখান থেকে কোনো ডেরা ভক্ত যাতে রোহটাকে ঢুকতে না পারে।

পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট নির্দেশ দিয়েছেন, সাজা ঘোষণার জন্য বিশেষ সিবিআই বিচারক জগদীপ সিংকে হেলিকপ্টারে রোহটাক জেলে নিয়ে যাওয়া হবে। জেল চত্বরের ভেতরেই বন্দি গুরমিত সিংকে তার সাজা পড়ে শোনাবেন বিচারক।

কেন্দ্রীয় সরকার সিবিআই বিচারক জগদীপ সিংকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার জন্য হরিয়ানা প্রশাসনকে নির্দেশ দিয়েছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh