Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

চীন ও রুশ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে আমেরিকা

উত্তর কোরিয়া ইস্যুতে নতুন করে চীন ও রাশিয়ান কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে আমেরিকা। এছাড়া যেসব ব্যক্তি পিয়ংইয়ংয়ের পরমাণু প্রকল্পে সমর্থন দেবেন তাদের ওপরও অবরোধ আরোপ করবে আমেরিকা। খবর সিএনএন, রয়টার্স ’র।

এদিকে জাতিসংঘে পরমাণু প্রকল্প নিয়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার প্রতিনিধির মধ্যে বাকবিতণ্ডা হয়েছে।

এছাড়া উভয় দেশই একে অপরের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি দেয়ারও অভিযোগ করেছে। অন্যদিকে চীন আমেরিকার নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ভুলকে শুদ্ধ করার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘে মঙ্গলবার এক সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প আমেরিকা এবং এর মিত্রদের জন্য হুমকি হয়ে উঠছে। তাই দেশটিকে এ প্রকল্প থেকে থামাতে যে কোনো পদক্ষেপ নেবে আমেরিকা। তিনি উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু হুমকি দেয়ারও অভিযোগ করেন।

এদিকে উত্তর কোরিয়ার প্রতিনিধি জু ইয়ং চোল বলেন, উত্তর কোরিয়া তার পরমাণু প্রকল্প এবং আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আধুনিকায়নের চেষ্টা চালিয়ে যাবে। আমরা এতে অন্যায় কিছু করছি না। দেশকে কেবল শক্তিশালী করছি।

তিনি আরো বলেন, আমেরিকা যতোদিন শত্রুতার নীতি পরিহার না করবে এবং পরমাণু হামলার হুমকি দেবে ততোদিন পর্যন্ত আমরা আমাদের কর্মসূচি থেকে সরে আসবো না।

এপি/এসএস

RTV Drama
RTVPLUS