• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

কাতারের হজযাত্রীদের জন্য সীমান্ত খোলার নির্দেশ সৌদি বাদশাহর

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ আগস্ট ২০১৭, ১২:৫২

কাতারের হজযাত্রীদের জন্য সৌদি আরবের সালওয়া সীমান্ত খুলে দেয়ার নির্দেশ দিলেন বাদশাহ সালমান। জুন মাস থেকে কাতারের সঙ্গে সৌদির নেতৃত্বাধীন মধ্যপ্রাচ্যের চার দেশের মধ্যে চলমান টানাপোড়নের মধ্যে বুধবার এ নির্দেশ দেন সৌদি বাদশাহ সালমান।

সৌদি বার্তা সংস্থার বিবৃতিতে বলা হয়, কাতারের যেসব নাগরিক হজ পালনে আগ্রহী তারা সালওয়া সীমান্ত দিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবে। তবে তাদের ‘ইলেকট্রনিক পারমিশন’ গ্রহণ করতে হবে।

সৌদি আরবসহ মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত গেলো জুন মাস থেকে কাতারের সঙ্গে সকল ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদের অভিযোগে এ সিদ্ধান্ত নেয় মধ্যপ্রাচ্যের চার দেশ।

বিবৃতিতে আরো বলা হয়েছে, হজ পালনে ইচ্ছুক কাতারের নাগরিকরা সৌদি আরবের দুটি বিমানবন্দর দিয়ে আসতে পারবে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও কাতারের শেখ আবদুল্লাহ বিন আলী বিন আবদুল্লাহ বিন জসিম আল-থানির বৈঠকের পর এই এ ঘোষণা আসে।

এর আগে গেলো ২০ জুলাই রিয়াদ জানায়, এ বছরে হজ পালনে ইচ্ছুক কাতারের নাগরিকরা সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন। তবে তাদের কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে।

যদিও রিয়াদ কাতারের হজ যাত্রীদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে এতোদিন ধরে অস্বীকার করে আসছিল। এরপর কাতার সৌদি আরবের বিরুদ্ধে তাদের হজ যাত্রীদের বাধা দেয়ার অভিযোগ আনে।

ইসলামের অন্যতম এ স্তম্ভ নিয়ে প্রতিবন্ধকতামূলক নীতি গ্রহণ করায় রিয়াদকে অভিযুক্ত করা হয়।

কাতারের প্রায় ২০ হাজার নাগরিক এবারের হজে অংশ নিতে নিবন্ধন করে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh