• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ব্রাজিলের রাজধানীতে আপাতত বন্দুক নয়

ডয়চে ভেলে

  ২৯ ডিসেম্বর ২০২২, ১০:৩২
ব্রাজিলের, রাজধানীতে, আপাতত, বন্দুক, নয়,
ছবি: সংগৃহীত

নতুন বছরের গোড়ায় শপথ নেবেন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তার আগে রাজধানীতে কেউ বন্দুক নিয়ে ঘুরতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

তবে পুলিশ, সামরিক বাহিনী এবং বেসরকারি নিরাপত্তরক্ষীদের ছাড় দেওয়া হয়েছে। নির্দিষ্ট কাগজ থাকলে তারা বন্দুক নিয়ে রাস্তায় নামতে পারবেন। লুলার শপথের আগে যাতে অশান্তি না ছড়ায়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

আগামী ২ জানুয়ারি শপথ নেবেন নতুন প্রেসিডেন্ট লুলা। বামপন্থী এই রাজনীতিক এর আগেও ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। তবে মধ্যবর্তী সময়ে দক্ষিণপন্থী নেতা হাইয়া বলসোনারো ক্ষমতা দখল করেছিলেন। বলসোনারোর সময় নানা বিতর্ক হয়েছে। করোনা এবং অ্যামাজন নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। নির্বাচনের আগে মনে করা হয়েছিল, তিনি বিপুল ভোটে হারবেন। কিন্তু বাস্তবে তা ঘটেনি।

খুব সামান্য ব্যবধানে লুলা জয়লাভ করেছেন। এরপর রাজধানীতে বড় ধরনের দাঙা দেখেছে ব্রাজিল। একের পর এক গাড়ি জ্বালিয়েছে বলসোনারোর সমর্থকেরা। ফের যাতে তেমন ঘটনা না ঘটে, সে জন্যই সুপ্রিম কোর্টের এই নির্দেশ।

এক ব্যক্তিকে ইতোমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে। অভিযোগ, লুলার বাড়ির সামনে বোমা মারার পরিকল্পনা ছিল তার। গোয়েন্দা রিপোর্ট বলছে, লুলার শপথগ্রহণ অনুষ্ঠানেও গণ্ডগোলের আশঙ্কা আছে।

এদিকে, হার কার্যত মেনে নিলেও লুলাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে এখনও স্বীকার করেননি বলসোনারো। এই পরিস্থিতিতে ব্রাজিলের প্রশাসন এবং আদালত কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
টাইগারদের প্রস্তুতি ক্যাম্পে গণমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
X
Fresh