Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

গুয়ামে হামলার পরিকল্পনা পেছালেন কিম

মার্কিন সামরিক ঘাঁটি গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা পিছিয়ে দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন।

তবে, যে কোনো ক্ষেপণাস্ত্র হামলার জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা-কেসিএনএ জানায়, মঙ্গলবার পদস্থ সেনা কমান্ডারদের সঙ্গে বৈঠকে পশ্চিম প্রশান্ত মহাসাগরে মার্কিন দ্বীপ গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন কিম।

তিনি বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে যুদ্ধে জড়াতে না চাইলে, ওয়াশিংটনকে সঠিক সময়ে সিদ্ধান্ত নিতে হবে। একইসঙ্গে, প্রয়োজনীয় মুহূর্তে তাৎক্ষণিকভাবে ক্ষেপণাস্ত্র ছুড়তে সেনাবাহিনীকে সার্বক্ষণিকভাবে প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি।

গেলো সপ্তাহে চলতি মাসের মাঝামাঝি নাগাদ গুয়ামে মার্কিন ঘাঁটিগুলোতে হামলার পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরির ঘোষণা দেয় উত্তর কোরিয়া।

ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর নতুন অবরোধ অনুমোদন দেয় জাতিসংঘ। এই অবরোধকে পিয়ংইয়ং তার দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করে। অবরোধ আরোপের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে সমুচিত জবাব দেয়ারও ঘোষণা দেয় দেশটি।

এর পরপরই উত্তর কোরিয়াকে কড়া ভাষায় হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে ফের হামলার হুমকি দিলে উত্তর কোরিয়াকে আগ্রাসী জবাব দেয়া হবে। পিয়ংইয়ংকে এমন জবাব দেয়া হবে, যা আগে কখনো দেখেনি বিশ্ব।

ওয়াই/জেএইচ

RTV Drama
RTVPLUS