• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নেতাজির মৃত্যু নিয়ে নতুন তথ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুলাই ২০১৭, ২৩:২০

নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যু নিয়ে পাওয়া গেছে নতুন তথ্য। বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি তার। এমনটাই উল্লেখ রয়েছে ফ্রান্সের গোয়েন্দাদের রিপোর্টে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, সম্প্রতি দেশটির রাজধানী প্যারিসে জে বি পি মোর নামের এক ইতিহাসবেত্তা গবেষণা করতে গিয়ে গোয়েন্দা রিপোর্টে এ তথ্য পান।

ফ্রান্সের ন্যাশনাল আর্কাইভে ফরাসি গোয়েন্দাদের ১৯৪৭ সালের ১১ ডিসেম্বরের একটি গোপন রিপোর্টে দেখা যাচ্ছে তাইহোকুর বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি নেতাজির। কিন্তু কীভাবে তার মৃত্যু হয়েছে তারও কোনো উল্লেখ নেই ওই রিপোর্টে।

জে বি পি মোর জানান, তাইওয়ানের বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছিল তার তার কোনো নেই গোয়েন্দা রিপোর্টে। বরং ওই দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়নি সেটাই বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, নেতাজি কোথায় রয়েছেন তা জানা যাচ্ছে না। তবে তিনি ইন্দো-চীন থেকে পালিয়েছিলেন। অর্থাৎ বিমান দুর্ঘটনায় যে নেতাজির মৃত্যু হয়নি সেটাই মেনে নিচ্ছেন ফরাসি গোয়েন্দারা।

নেতাজির মৃত্যু নিয়ে বহু বিতর্ক হয়েছে। অনেকেই মনে করেন, ১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনাতেই মারা যান নেতাজি। এ নিয়ে বেশ ক‘টি কমিশনও গঠন করা হয়েছিল।

শাহনাওয়াজ কমিটি ও খোসলা কমিশন তাদের রিপোর্টে বিমান দুর্ঘটনাতেই নেতাজির মৃত্যু হয়েছিল বলে জানিয়েছিল।

কিন্তু ২০১৫ সালের ব্রিটিশ ও আমেরিকান গোয়েন্দাদের যৌথ প্রতিবেদনের নথিতে বলা হয়, ১৯৪৮ সালে স্বাধীন ভারতবর্ষে এসেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। ১৯৪৫ সালে তাইহোকুর কথিত বিমান দুর্ঘটনার পরও তিনি জীবিত ছিলেন।

ওই প্রতিবেদন কলকাতা পুলিশ কর্তৃক প্রকাশিত নেতাজি সম্পর্কিত ৬৪টি নথির একটি থেকে জানা যায়। তবে কেন, কোন কারণে ভারতে এলেও নেতাজি তার পরিচয় প্রকাশ করেননি তা জানা যায়নি। তার মৃত্যুর কারণও জানানো হয় নি।

ওয়াই/কে/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh