• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা আমেরিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৭, ১৩:৩৭

প্রতিরক্ষা ব্যবস্থার জন্য তৈরি করা ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে আমেরিকা। দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, মঙ্গলবার তারা এ ধরনের একটি পরীক্ষা চালিয়ে সফলভাবে টার্গেটে পৌঁছতে সক্ষম হয়েছে।

পরবর্তীতে কয়েকটি মার্কিন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আমেরিকার আলাস্কার আকাশে উড্ডয়নরত লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে ওই টার্মিনাল হাই এলটিটুড ডিফেন্স এরিয়া সিস্টেম।

এ উপলক্ষে এমডিএ’র প্রধান স্যাম গ্রিভস বলেন, এ পরীক্ষা সফল হলেও সরকার এবং এই কাজে সংশ্লিষ্ট সবার প্রতি আমি খুব একটা গর্ববোধ করছি না। কারণ আমাদের খুব দ্রুত এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেমকে সর্বোচ্চ আধুনিকায়ন করতে হবে, যার মাধ্যমে আমরা সব ধরনের শত্রুপক্ষীয় ক্ষেপণাস্ত্র ধ্বংস দেয়ার ক্ষমতা রাখি।

তবে হঠাৎ করে এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কার্যক্রমের পরীক্ষা চালানোকে উত্তর কোরিয়ার সাম্প্রতিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণের সঙ্গে সম্পর্কিত নয় বলে দাবি করেছেন মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ওই অঞ্চলে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, গেলো ৩ জুলাই উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি প্রায় প্রায় ৪০ মিনিট উড়ে ৯৩০ কিলোমিটার পথ পাড়ি দেয়ার পর জাপান সাগরে পতিত হয়েছিল।

গেলো মে মাসে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh