• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

জাপান ও নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ জুলাই ২০১৭, ১৮:৪৫

এশিয়ার ভূমিকম্পপ্রবণ দেশ জাপান ও নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। জাপানে আঘাত হানা ভূমিকম্পের তীব্রতা ছিল ৫ দশমিক ২ এবং নিউজিল্যান্ডে আঘাত হানা ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৬।

জাপানের এনএইচকে পাবলিক টেলিভিশনের খবরে বলা হয়েছে, জাপানের দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপের কাগোশিমায় মঙ্গলবার ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এখনো কোনো ধরনের হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এছাড়া সুনামির সতর্কতাও জারি করা হয়নি।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় বেলা ১১টা ৫৬ মিনিটে ৩১ দশমিক ৪ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ১৩০ দশমিক ৬ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে কাগোশিমার সেন্দাই পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে কোনো ধরনের অস্বাভাবিক অবস্থাও পরিলক্ষিত হয়নি বলেও জানানো হয়েছে।

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের দক্ষিণে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হবার বিষয়টি নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার ভূ-কম্পনবিদ গ্রেগ ব্রিন। ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানলেও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নিউজিল্যান্ডের মূল ভূ-খণ্ডের ৪৭৫ কিলোমিটার দক্ষিণে সমুদ্র তলদেশের প্রায় ১০ কিলোমিটার গভীরে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
X
Fresh