Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক : আরটিভি নিউজ

  ০১ মে ২০২২, ০৯:০৩
আপডেট : ০১ মে ২০২২, ১০:১৪

১০ লাখ মানুষকে ইউক্রেন থেকে রাশিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে : রুশ পররাষ্ট্রমন্ত্রী

১০ লাখ মানুষকে ইউক্রেন থেকে রাশিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে : রুশ পররাষ্ট্রমন্ত্রী
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন থেকে রাশিয়ায় এক মিলিয়নেরও (১০ লাখ) বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শনিবার (৩০ এপ্রিল) তিনি এ মন্তব্য করেছেন বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়ায় সরিয়ে নেওয়াদের মধ্যে বিদেশি নাগরিক রয়েছে ১ লাখ ২০ হাজার। রাশিয়া নিয়ন্ত্রিত দোনেস্ক ও লুহানস্ক এলাকা থেকে তাদের সরিয়ে নেওয়া হয়। অভিযান শুরুর আগমুহূর্তে দুই অঞ্চলকে স্বাধীন ঘোষণা করে রাশিয়া। দুই মাস আগে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার কয়েকদিন আগে এই দুটি এলাকাকে স্বাধীন হিসেবে স্বীকৃত দেয় রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত চীনের সরকারি সিনহুয়া সংবাদ সংস্থার মন্তব্যে ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের ২.৮ মিলিয়ন মানুষকে রাশিয়ায় সরিয়ে নিতে বলা হয়েছে।

ইউক্রেন বলেছে, মস্কো জোরপূর্বক হাজার হাজার মানুষকে রাশিয়ায় বিতাড়িত করেছে।

লাভরভ বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো যদি ইউক্রেনের সংকট সমাধানে "সত্যিই" আগ্রহী হয় তবে তাদের কিয়েভে অস্ত্র পাঠানো বন্ধ করা উচিত।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে লড়াই ৬৬ তম দিনে প্রবেশ করেছে। একজন মার্কিন কর্মকর্তা জানায়, শক্তিশালী ইউক্রেনীয় প্রতিরোধের কারণে রুশ আক্রমণের গতি কমে গেছে।

সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS