Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

ঘোড়ায় চড়ে বিয়ের ‘মাশুল’ দিল যুবক, বিয়েবাড়িতে কুরুক্ষেত্র!

ঘোড়ায় চড়ে বিয়ের ‘মাশুল’ দিল যুবক, বিয়েবাড়িতে কুরুক্ষেত্র!
ফাইল ছবি

জীবনে প্রথমবার ঘোড়ায় চড়েছিলেন দলিত যুবক। সেটাও আবার বিয়ের দিন। তার এই কাজে ‘মাশুল’ গুনতে হলো। তিনি ভাবেননি তার এই কাজের জন্য পরিবারের সবার ওপর ঝাঁপিয়ে পড়বে উঁচু জাতের ‘ঠাকুর’ সম্প্রদায়ের লোকজন। প্রথমে বিয়ের মণ্ডপ ভাঙচুর, তার পর পরিবারের সদস্যদের বেধড়ক মারধর করার অভিযোগ। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলায়।

পুলিশ সূত্রে জানা গেছে, গেল রোববার রাতে সাগর জেলার গনিয়ারি গ্রামের এক দলিত (ভারতে যাদের নিচু শ্রেণি বলে) যুবক ঘোড়ায় চড়ে বিয়ে করতে গিয়েছিলেন। এই কারণেই দিলীপ অহিরওয়ারের পরিবারের সদস্যদের বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে গ্রামের উঁচু জাতের লোকেদের বিরুদ্ধে।

জানা গেছে, ওই এলাকায় লোধি ঠাকুর সম্প্রদায়ের প্রবল প্রতিপত্তি। সেখানে এক দলিত যুবকের ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়াকে কেন্দ্র করে শুরু হয় কুরুক্ষেত্র।

বর ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই হামলা চালায় একদল যুবক। অভিযোগ, পাত্রপক্ষের পরিবারের লোকেদের লাঠি ও রড দিয়ে পেটানো হয়। রক্ষা পাননি ষাটোর্ধ্ব প্রবীণও। এমনকি হুমকি দেওয়া হয়, দলিত পরিবারের লোক হয়ে ঘোড়ার চড়ার মতো সাহস যেন আর না দেখান তাঁরা।

এদিকে এই ঘটনার পরে পুলিশের দ্বারস্থ হয় ওই দলিত পরিবার। তদন্তে এ পর্যন্ত পাঁচজনকে গ্রেপ্তার করেছে সাগর থানার পুলিশ। সোমবার ওই গ্রামে যান কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল। যদিও এ নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

সূত্র: আনন্দবাজার।

এসএস/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS