Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
discover

ওমিক্রন ঝুঁকিতে থাকা দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

ওমিক্রন ঝুঁকিতে থাকা দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা
মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা (ফাইল ছবি)

করোনার নতুন সংক্রমণ ওমিক্রনের ঝুঁকিতে থাকা দেশের ছাত্র ও বিদেশি শ্রমিকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা দিয়েছে মালয়েশিয়া। বুধবার (১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালউদ্দিন এ ঘোষণা দেন। তবে নিষেধাজ্ঞার তালিকায় দক্ষিণ এশিয়ার কোন দেশের নাম নেই।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের ২০টি দেশে ইতোমধ্যে ওমিক্রন এর রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে আটটি দেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অধিক সংক্রমণের ঝুঁকিতে থাকা দেশের তালিকা তৈরি করা হয়েছে। সংক্রমণ বাড়া ও কমার ভিত্তিতে এ তালিকা আপডেট করা হবে।

এর আগে গেলো ২৬ নভেম্বর আফ্রিকার সাতটি দেশ দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, ইসওয়াতিনি, লেসোথো, মোজাম্বিক, নামিবিয়া ও জিম্বাবুয়ের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা ঘোষণা করে মালয়েশিয়া।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সীমান্তে নিরাপত্তা জোরদার ও কড়াকড়ি আরোপের এটিই উপযুক্ত সময়। রোববার থেকে সীমান্তে নতুন নিয়ম চালু হয়েছে। ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা বিমান অবতরণেও আনা হয়েছে বেশ কিছু নিয়মের পরিবর্তন।দীর্ঘমেয়াদি ভিসাধারী ও মালয়েশিয়ান নাগরিকদের ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে আসতে পারবেন। তবে তাদেরকে বাধ্যতামূলক ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিনে যেতে হবে। করোনার ওমিক্রন ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে থাকা যুক্তরাজ্য, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার নাগরিকদের নিষেধাজ্ঞার ব্যাপারেও ভাবছে সরকার।

তবে সবকিছু নির্ভর করছে সংক্রমণের উপর। ঐ সমস্ত দেশগুলোর উপর কঠোর নজরদারি রাখা হয়েছে বলেও মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালউদ্দিন। সীমান্তগুলোতে মালয়েশিয়ান নাগরিকদের অটোগেইট পদ্ধতি ব্যবহার আপাতত স্থগিত করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান স্বাস্থ্যমন্ত্রী।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS