• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তীব্র শ্রমিক সংকট, বিদেশিদের নিতে চায় জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২১, ২২:৩৪
শ্রমিক নিতে চায় জাপান

জাপানে শ্রমিক সংকট দূর করতে দেশটির অভিবাসন নীতিতে পরিবর্তন আনতে যাচ্ছে। এতে প্রবাসীরা কাজের জন্য সহজেই জাপানে যাওয়ার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জাপানের বিচার মন্ত্রণালয় বলেছে, আগামী ২০২২ অর্থবছরের শুরুর দিকে জাপানে অনির্দিষ্টকালের জন্য প্রবাসী শ্রমিক নেবে।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হিরোকাজু মাৎসুনো বলেছেন, জাপানে শ্রমিক সংকট দূর করা মানে স্বয়ংক্রিয়ভাবে স্থায়ী বসবাসের অনুমতি নয়। স্থায়ী বসবাসের অনুমতির জন্য ভিন্ন আবেদন প্রক্রিয়ার প্রয়োজন পড়বে।

একদিকে জাপান সরকার দীর্ঘদিন অভিবাসন বন্ধ রেখেছে। অন্যদিকে জাপানে ক্রমবর্ধমান বয়স্ক জনগোষ্ঠীর বৃদ্ধির কারণে তীব্র শ্রমিক সংকট তৈরি হয়েছে। যে কারণে আবারও অভিবাসীদের জন্য সীমান্ত খুলে দিতে দেশটির সরকারের ওপর চাপ বৃদ্ধি পেয়েছে।

জাপানের থিংকট্যাঙ্ক প্রতিষ্ঠান জাপান সেন্টার ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক তোশিহিরো মেনজু বলেছেন, জাপানে বয়স্ক জনগোষ্ঠী মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জাপান সরকার যদি বিদেশি কর্মীদের জন্য একটি ভালো বিকল্প প্ল্যাটফর্ম তৈরি করে স্বাগত জানায় তাহলে উন্নয়ন কাঠামো বজায় থাকবে। জাপানে যথাযথ কাঠামো রয়েছে বলে শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করতে হবে।

দেশটির সরকারের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের অভিবাসীদের নিয়োগ-সংক্রান্ত আইন বাস্তবায়নের পর বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩ লাখ ৪৫ হাজার ‘নির্দিষ্ট দক্ষ শ্রমিক’ জাপানে পাঁচ বছরের ভিসা পাবেন বলে জানানো হয়। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে সীমান্ত বন্ধ হয়ে যাওয়ায় প্রত্যেক মাসে প্রায় ৩ হাজার করে শ্রমিক দেশটিতে যাওয়ার সুযোগ পেয়েছেন।

২০২০ সালের শেষের দিক পর্যন্ত জাপানে বিদেশি শ্রমিকের সংখ্যা ছিল ১৭ লাখ ২০ হাজার। দেশটির মোট জনসংখ্যা সাড়ে ১২ কোটির কিছু বেশি হলেও কর্মক্ষম জনগোষ্ঠী আছে মাত্র আড়াই শতাংশ।

সূত্র: রয়টার্স

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত বেড়ে ৯ 
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬
তালতলীতে ‘হিটস্ট্রোকে’ শ্রমিকের মৃত্যু
X
Fresh