Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি

  ২৫ অক্টোবর ২০২১, ১৬:৫৯
আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৭:১৯

মাদকসম্রাট দাইরোকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে কলম্বিয়া

ছবি: সংগৃহীত

শীর্ষ মাদক চোরাচালানকারী ও সবচেয়ে বড় অপরাধী চক্রের শীর্ষ নেতা দাইরো আন্তোনিও উসাগাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে কলম্বিয়া। দাইরোকে গ্রেপ্তারের পর তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করা হবে বলে ঘোষণা দিয়েছে কলম্বিয়ার কর্তৃপক্ষ। কলম্বিয়ার সেনাবাহিনী, বিমানবাহিনী ও পুলিশের যৌথ অভিযান চালিয়ে দাইরোকে গ্রেপ্তার করে।

যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন দাইরো। তার মাথার দাম ৫০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৪৩ কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছে মার্কিন সরকার। এছাড়া কলম্বিয়ার সরকার ৮ লাখ মার্কিন ডলার বা প্রায় ৭ কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছিল।

দাইরোর বিরুদ্ধে ২০০৩ থেকে ২০১৪ সালের মধ্যে কমপক্ষে ৭৩ মেট্রিক টন কোকেন আমদানির অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের।

কলম্বিয়ার স্থানীয় সময় সোমবার (২৫ অক্টোবর) উচ্চ আদালতে একটি পিটিশন দায়ের করার কথা রয়েছে, যেখানে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার বিষয়টি জানানো হয়। দেশটির বিচারমন্ত্রী উইলসন রুইজ রয়টার্সকে জানান, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে চার সপ্তাহ লাগবে।

দাইরোকে বর্তমানে কলম্বিয়ার একটি সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার আগ পর্যন্ত তার নিরাপত্তার কথা বিবেচনা করে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

সূত্র: আল জাজিরা

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS