Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

ভারতে তুষারপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু

ভারতে তুষারপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডের লামখাজ পাসে তুষারপাতে ১১ পর্বতারোহী মারা গেছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও চারজন। এ ছাড়া জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে দুইজনকে।

উত্তরাখণ্ডের লামখাজ পাস বিশ্বের অন্যতম কঠিন, ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক পার্বত্য পথ। সমুদ্রপৃষ্ঠ থেকে এটি ১৭ হাজার ফুট উঁচু। লামখাজ পাস ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলাকে যুক্ত করেছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যের সঙ্গে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি প্রতিবেদনে বলা হয়েছে, বৈরী আবহাওয়া ও প্রবল তুষারপাতের কারণে গত ১৮ অক্টোবর ওই ১৭ পর্বতারোহী পথ হারিয়ে ফেলেন। পর্বতারোহীর ওই দলে পর্যটক, গাইড এবং কুলি ছিলেন।

ভারতের সামরিক বাহিনীর বিভিন্ন শাখার কর্মীদের সমন্বয়ে গঠিত কেন্দ্রীয় উদ্ধারকারী বাহিনী ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) ২০ অক্টোবর থেকে উদ্ধার অভিযান শুরু করে।

এনডিআরএফ ২১ অক্টোবর লামখাজ পাসের ১৫ হাজার ৭০০ ফুট উচ্চতা থেকে চারটি মরদেহ উদ্ধার করতে সক্ষম হয়। বাকি সাতটি মরদেহ উদ্ধার করা হয় ১৬ হাজার ৫০০ ও ১৬ হাজার ৮০০ ফুট উচ্চতা থেকে। জীবিত দুইজনকেও সেখান থেকে উদ্ধার করা হয়।

এনডিআরএফ জানিয়েছে, সার্বক্ষণিকভাবে ভারতের বিমান বাহিনীর দুটি চপার হেলিকপ্টার ওই এলাকায় টহল দিচ্ছে। উদ্ধারকৃত মরদেহ ইতোমধ্যে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে জীবিত দুইজনকে। সূত্র: এনডিটিভি

ডব্লিউএস/এসএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS