Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ অক্টোবর ২০২১, ১৪:০৯
আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৪:২০

সমুদ্রতলে পাওয়া গেল ৯শ’ বছর আগের তলোয়ার

সমুদ্রতলে পাওয়া গেল ৯শ’ বছর আগের তলোয়ার

ইসরায়েলের উত্তরাঞ্চলের সমুদ্রতল থেকে পাওয়া গেছে ৯শ’ বছর আগের একটি তলোয়ার। দেশটির হাইফার কারমেল উপকূলে সাঁতার কাটছিলেন শখের ডুবুরি স্লোমি ক্যাটজিন। সামুদ্রিক নানা জীবের আবাসে পরিণত হওয়া প্রায় সাড়ে তিন ফুট দৈর্ঘ্যের তলোয়ারটি হঠাতই খুঁজে পান তিনি।

সংশ্লিষ্টদের ধারণা, হাইফার কারমেল উপকূলের অগভীর সমুদ্রতলের বালু সরে যাওয়ায় প্রাচীন এই অস্ত্রটি বেরিয়ে এসেছে। এ ধরনের তলোয়ার ব্যবহার করতেন ক্রুসেডার নাইট যোদ্ধারা।

এক শতাব্দী ধরে চলেছে (১০৯৫ সালে শুরু হওয়া) ক্রুসেড বা ধর্মযুদ্ধ। ইউরোপীয় খ্রিস্টানরা ওই সময় মধ্যপ্রাচ্যজুড়ে জেরুজালেমসহ মুসলমানদের পবিত্র ভূমিগুলো দখল করার চেষ্টায় ভ্রমণ করে। তলোয়ারটি সেই সময়েরই হতে পারে। ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ (আইএএ) জানিয়েছে, এটি পরিষ্কার করে পরীক্ষা-নিরীক্ষার পর প্রদর্শনীর জন্য রাখা হবে।

আইএ-এর সামুদ্রিক প্রত্নতত্ত্ব শাখার প্রধান কোবি শারভিত বলেন, ‘ওই উপকূলে কয়েক শতাব্দী ধরে ঝড়ের সময় বিভিন্ন জাহাজকে আশ্রয় দেওয়া হয়েছে। এ কারণে যুগ যুগ ধরে বাণিজ্যিক জাহাজগুলো সেখানে ভিড়েছে; পেছনে ফেলে গেছে সমৃদ্ধ সব প্রত্নতত্ত্ব। আর এ উপকূলের কাছাকাছি ছিল ক্রুসেডারদের আতলিট দুর্গ।’

পাথরখচিত তলোয়ারটি মূলত লোহার তৈরি। এ কারণে বিষয়টি স্পষ্ট যে, ওজনে অনেক ভারী এবং আকৃতিতে বেশ বড় এই তলোয়ার খুব শক্তিশালী যোদ্ধারা ব্যবহার করতো।

সূত্র: বিবিসি

ডব্লিউএস/এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS