Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
অনলাইন ডেস্ক
  ০৮ অক্টোবর ২০২১, ১৯:৩৪
আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১৯:৫১

৬৮ বছর পর আবারও এয়ার ইন্ডিয়ার মালিকানা টাটার

৬৮, বছর, পর, আবারও, এয়ার, ইন্ডিয়ার, মালিকানা, টাটার,
ফাইল ছবি

ভারতের সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ হাতে পাচ্ছে টাটা গ্রুপ। শুক্রবার (৮ আগস্ট) দেশটির কেন্দ্রীয় সরকার জানায়, এয়ার ইন্ডিয়া মালিকানা হস্তান্তরে টাটা সন্সের জমা দেওয়া ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি গৃহীত হয়েছে। এর ফলে ৬৮ বছর পরে ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটা।

এয়ার ইন্ডিয়া ঋণে জর্জরিত হয়ে পাড়ায় এ সিদ্ধান্ত নেয় ভারত সরকার। চলতি বছরের আগস্ট পর্যন্ত এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৬৫ হাজার ৫৬২ কোটি রুপি। এখন টাটার হাতে মালিকানা যাওয়ার পর এয়ার ইন্ডিয়ার ঋণ থাকবে ৪৬ হাজার ২৬২ কোটি রুপি। এই ঋণ এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেডের (এআইএএইচএল) নামে হবে।

শিগগিরই মালিকানা হস্তান্তর প্রক্রিয়া টাটার হাতে তুলে দেওয়া হবে বলে জানা গেছে। ইতোমধ্যে এ ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন রতন টাটা। তিনি লেখেন, ‘Welcome back, Air India’। পোস্টে একটি চিঠিও যুক্ত করেছেন রতন টাটা।

প্রসঙ্গত, ১৯৩২ সালে ভারতের প্রথম বিমান সংস্থা টাটা এয়ারলাইনস প্রতিষ্ঠা করেন দেশটির প্রথম পাইলট জে আর ডি টাটা। ১৯৪৬ সালে এর নাম বদল করে রাখা হয় এয়ার ইন্ডিয়া (এআই)। এরপর ভারত স্বাধীন হলে ১৯৪৮ সালে আংশিক এবং ১৯৫৩ সালে জাতীয়করণ করলে সরকারের নিয়ন্ত্রণে চলে যায় বিমান সংস্থটি। ২০১৪ সালের পর ঋণের বোঝা বাড়তে থাকে সংস্থটির। অবশেষে সেই টাটার হাতেই গেল এয়ার ইন্ডিয়ার মালিকানা।

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS