• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

জার্মান নির্বাচনে অল্পের জন্য হারল মের্কেলের দল

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৫
অ্যাঙ্গেলা মের্কেলে

জার্মানির জাতীয় নির্বাচনে অল্পের জন্য হেরে গেছে বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের দল। মধ্য বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) কাছে অল্পের জন্য হারতে হয়েছে অ্যাঙ্গেলা মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন(সিডিইউ)।

অনুষ্ঠেয় নির্বাচনে ২৫ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে এসপিডি। বিপরীতে সিডিইউ ও এর শরীক দল পেয়েছে ২৪ দশমিক ১ শতাংশ ভোট। এদিকে ১৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছে তৃতীয় অবস্থানে থাকা গ্রিনস। যা দলটির ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ভোট।

এফডিপি ১১ দশমিক ৫ শতাংশ ভোট পেলেও দলটিকে সরকার গঠন করতে হলে একটি জোট। এদিকে সমর্থকরা আনন্দের সঙ্গে অভ্যর্থনা জানিয়েছেন এসপিডি দলের নেতা ওলাফ শলৎজকে। জয়ের পর সাক্ষাৎকারে শলৎজকে বলেন, ভোটাররা আমার উপর আস্থা রেখেছে, তারা বাস্তব ধর্মী একটি সরকার গঠনে দায়িত্ব দিয়েছে আমাকে।

এদিকে অ্যাঙ্গেলা মের্কেলের সম্ভাব্য উত্তরসূরি আরমিন লাশেট বলেছেন, বিষয়টা এত সহজ না। এখানে অনেক হিসেব-নিকাষ রয়েছে। কেন না সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যাবে না।

তবে বুথফেরত জরীপে মনে হচ্ছিল দুই দলই সমান ভোট পাচ্ছে কিন্তু শুরু থেকে শেষ পর্যন্ত অনেক কিছুই ঘটতে যাচ্ছিল। তাই বলা হচ্ছিল ভোটের হিসেবেই সব শেষ নয়।

ব্যপার হলো দুই দল থেকে আলাদা করে কোনও চমকই দেখাতে পারেনি তাই দুই দলের ভোট একসঙ্গে করে যদি একটি জোট সরকার গঠন করে সেটাই বড় চমক হতে পারে।

এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জটাই দুই দলকে এক করে জোট সরকার গঠন করা। এদিকে দল দুটি ৩০ বছরের কম বয়সী জার্মান নাগরিকদের বেশ পছন্দের।

এখন পর্যন্ত দেশটিতে যে পরিস্থিতি তাতে জটিল আকার ধারণ করেছে নির্বাচনের ফলাফলের পর। এখন যতদিন জোট সরকার গঠন হচ্ছে না ততদিন ক্ষমটা থেকে সরছেন না বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh