• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ মে ২০১৭, ১০:১৫

পশ্চিম উপকূল থেকে উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রাজধানী পিয়ংইয়ং থেকে উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং থেকে এ মিসাইল নিক্ষেপ করা হয়। ৭০০ কিলোমিটার পাড়ি দিয়ে ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে পতিত হয়।

এদিকে উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন জা ইন। এ পরিস্থিতির তার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন। জাপানের পক্ষ থেকে দাবি করা হয়, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৩০ মিনিট আকাশে ছিল। এরপর জাপান সাগরে পতিত হয়।

মার্কিন প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে জানায়, এ ধরণের ক্ষেপণাস্ত্রর সঙ্গে তারা পরিচিত। আর এটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নয়, যেটা আমেরিকায় আঘাত আনতে সক্ষম।

চলতি বছর বেশ কয়েকটি মিসাইল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এতে করে আমেরিকা ও জাতিসংঘসহ আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও তোপের মুখে পড়েছে দেশটি। তারপরও নিজেদের পরীক্ষা বন্ধ করেনি। গেলো মাসে তাদের দু’ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়। ধারণা করা হয় তাদের কাছে দুটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র রয়েছে।

এপি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh