Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

প্রেমের সম্পর্কে জড়াতে পারবে না যাবজ্জীবন কারাবন্দিরা!

প্রেমের সম্পর্কে জড়াতে পারবে না যাবজ্জীবন কারাবন্দিরা!

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত বন্দিরা নতুন কোন প্রেমের সম্পর্কে জড়াতে পারবেনা। এমনই একটি আইন করতে যাচ্ছে ডেনমার্কের সরকার।

প্রেমের সম্পর্ক গড়ে তরুণীদের সহানুভূতি নিয়ে গুরুতর অপরাধ সংঘটন এড়াতেই নাকি এমন আইন করা হয়েছে বলে জানিয়েছেন ডেনমার্কের বিচার বিষয়ক মন্ত্রী নিক হেককারুপ।

এক বিবৃতিতে তিনি বলেন, কারাবন্দিদের এ ধরনের সম্পর্ক অবশ্যই বন্ধ করা দরকার। আমাদের কারাগারগুলোকে অপরাধীরা ডেটিং সেন্টার হিসেবে ব্যবহার করতে পারে না।

যাবজ্জীবন কারাবন্দীদের ওপর সরকারের এমন খড়গহস্ত হবার পেছনে অনুঘটক ছিল সম্প্রতি ঘটে যাওয়া এক যাবজ্জীবনধারী দুর্ধর্ষ কারাবন্দীর প্রেমের ঘটনা।

কিছুদিন আগে ১৭ বছর বয়সী ডেনমার্কের কিশোরী ক্যামিলা কারস্টাইন পিটার ম্যাডসন নামের একজন হত্যাকারীর প্রেমে পড়েছিলেন যে কিনা যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত একজন আসামী। কিম ওয়ালক নামে এক সাংবাদিকে হত্যা করে মরদেহ টুকরো টুকরো করে সাগরে ফেলে দিয়েছিল। আদালতে অভিযোগ প্রমাণ হওয়ায় ২০১৮ সালে মিলে ওই যাবজ্জীবন সাজা। আর তার প্রেমেই পড়ে যায় তরুণী ক্যামিলা।

ক্যামিলা বলেছেন, তিনি দুই বছর ধরে চিঠি বিনিময় ও ফোনে কথা বলার পর ম্যাডসেনের প্রেমে পড়েন।

সব ঠিকই ছিল। বিপত্তি ঘটে কারাবন্দি অবস্থায় ম্যাডসন গত বছর জেনিন কার্পেন নামে একজন রুশ নারীকে বিয়ে করলে। পরে ঘটনাটি জানতে পেরে স্বর উঁচু করেন ক্যামিলা। আর এতেই নড়েচড়ে বসে ডেনামার্ক প্রশাসন। তড়িৎ উদ্যোগ নেয় কারাবন্দিদের এ ধরনের সম্পর্ক বন্ধ করতে।

ডেনামার্ক প্রশাসন আশা করছে, নতুন এ আইনের ফলে কারাবন্দিদের অপরাধ বন্ধ হবে।

বিলটি পাশে ইতোমধ্যে ডেনমার্কের পার্লামেন্টের ডানপন্থী বিরোধী দল তাদের সমর্থনের ইঙ্গিত দিয়েছে। সব ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই আইনটির প্রয়োগ ঘটবে দেশটিতে।

সূত্র: ডেইলি মেইল।

এসএম/এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS