• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কারামুক্ত হলেন গাদ্দাফির ছেলে সাদ গাদ্দাফি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২১, ২০:২৬
কারামুক্ত হলেন গাদ্দাফির ছেলে সাদ গাদ্দাফি
আনাদোলু এজেন্সি থেকে নেয়া

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাদ গাদ্দাফি কারাগার থেকে মুক্তি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ২০১১ সালে জনপ্রিয় এক বিক্ষোভে ক্ষমতাচ্যুত হন গাদ্দাফি এবং পরে তাকে হত্যা করা হয়। খবর আল জাজিরার।

লিবিয়ার একটি সরকারি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে রোববার জানিয়েছেন, ৪৭ বছর বয়সী সাদকে কারামুক্তির পরপই একটি প্লেনে করে ইস্তাম্বুল পাঠিয়ে দেয়া হয়।

২০১১ সালের ওই বিক্ষোভের সময় নাইজার পালিয়ে যান সাদ। কিন্তু পরে ২০১৪ সালে তাকে লিবিয়ায় ফেরত পাঠানো হয়। এরপর থেকেই তিনি ত্রিপোলীর একটি কারাগারে সাজা খাটছিলেন।

২০১১ সালে বিক্ষোভকারীদের ওপর অপরাধ সংঘটিত করেছিলেন বলে অভিযোগ রয়েছে সাবেক এই পেশাদার ফুটবলারের বিরুদ্ধে। এছাড়া ২০০৫ সালে লিবিয়ার ফুটবল কোচ বশির আল-রায়ানিকে হত্যার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

পরবর্তীতে ২০১৮ সালের এপ্রিল মাসে আল-রায়ানি হত্যাকাণ্ড থেকে মুক্তি পান সাদ। সরকারি কৌঁসুলির অফিসের একটি সূত্র জানিয়েছে, সাদ চাইলে দেশে থাকতে পারতেন বা দেশত্যাগ করতে পারতেন। তার কাছে দুটো সুযোগই ছিল।

জনপ্রিয় ওই বিক্ষোভের পর গত ১০ বছর ধরে বিশৃঙ্খলা, বিভাজন এবং সহিংসতার মধ্য দিয়ে যাচ্ছে লিবিয়া। এছাড়া ওই সময় গাদ্দাফির তিন ছেলেও নিহত হয়।

এদিকে ২০২০ সালে বিবদমান গ্রুপগুলো শান্তি আলোচনায় একমত হওয়ার পর মার্চে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়। আগামী ডিসেম্বরে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এই নির্বাচনে সাদের ভাই সাইফ আল-ইসলাম গাদ্দাফি নির্বাচন করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে জুলাই মাসে নিউইয়র্ক টাইমস জানায়, সাইফ এখন জিনটান শহরে রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপ্রিলেই কারামুক্ত হতে পারেন ইমরান খান!
বিএনপি নেতা আমান কারামুক্ত
দুই হাজার কোটি টাকা পাচার মামলায় সাংবাদিক দোলন কারামুক্ত
ভয় লাগে মির্জা আব্বাসের, জানিয়েছেন কারণও
X
Fresh