• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা শনিবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৬
আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা শনিবার
সংগৃহীত

আফগানিস্তানে শুক্রবার নতুন সরকার ঘোষণা করার কথা থাকলেও তা একদিন পিছিয়ে শনিবার নির্ধারণ করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। এক ঘোষণায় মুজাহিদ জানান, শনিবার নতুন সরকার ঘোষণা করা হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিভিন্ন সূত্র জানিয়েছে, কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক অফিসের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার নতুন এই সরকারের প্রধান হতে পারেন। প্রায় দুই সপ্তাহ আগে তালেবান কাবুল দখল করে নিলেও এখনও সরকার গঠন করতে পারেনি তারা।

আফগানিস্তানের এই নতুন সরকার ইরানের আদলে হতে পারে বলে জানা গেছে। সেক্ষেত্রে তালেবান প্রধান মোল্লা হেবাতুল্লাহ আখুন্দজাদা আফগানিস্তানের সর্বোচ্চ ধর্মীয় নেতা পদে আসীন হতে পারেন। তিনি ধর্মীয় বিষয়গুলো দেখবেন এবং ইসলামী কাঠামোর মধ্যে সরকার পরিচালনা করবেন।

তালেবানের তথ্য এবং সংস্কৃতি কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা মুফতি ইনামুল্লাহ সামানগানি বলেছেন, নতুন সরকার গঠনের ব্যাপারে আলোচনায় প্রায় চূড়ান্ত হয়ে গেছে। এখন মন্ত্রিসভা গঠনের বিষয়ে প্রয়োজনীয় আলোচনা চলছে। তালেবানরা যদি ইরানের মডেল অনুসরণ করে তাহলে, রাষ্ট্রপ্রধান হবেন আখুন্দজাদা।

তিনি প্রেসিডেন্টের উপরে থাকবেন এবং সামরিক প্রধান, সরকার এবং বিচার বিভাগের প্রধানও নিয়োগ দেবেন তিনি। সুপ্রিম লিডার বা সর্বোচ্চ নেতা দেশের রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক বিষয়ে দেশের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী। সামানগানি বলেন, আখুন্দজাদা রাষ্ট্রের প্রধান হবে এবং এ বিষয়ে কোনও সন্দেহ নেই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শনিবার থেকে ট্রেনে বাড়তি ভাড়া, কোন রুটে কত
শনিবার বসছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড
শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি
X
Fresh