• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ওমানে ফিরতে ও ভিসা নবায়নে টিকাকরণ বাধ্যতামূলক

আরটিভি নিউজ ডেস্ক

  ২৭ আগস্ট ২০২১, ১৪:০১
ওমানে ফিরতে এবং ভিসা নবায়নে টিকাকরণ বাধ্যতামূলক
সংগৃহীত

ওমানে অবস্থানরত প্রবাসীদের ভিসা-আকামা নবায়ন করতে এবং বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের দেশটিতে ফিরতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত ভ্যাকসিন ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, কোভিশিল্ড, জনসন অ্যান্ড জনসন, সিনোভাক, মডার্না, স্পুটনিক ভি, সিনোফার্মের কমপক্ষে এক ডোজ করোনাভাইরাসের টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

বৃহস্পতিবার ওমান সুপ্রিম কমিটির সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগ নিয়ন্ত্রণ সংস্থার মহাপরিচালক ড. সাইফ আল আবড়ি বলেন, ভিসা-আকামা নবায়নের জন্য কমপক্ষে এক ডোজ এবং দেশে আটকে পড়া প্রবাসীদের ওমানে ফিরতে কোভিড-১৯ ভ্যাকসিনের দুই ডোজ টিকা নিতে হবে। এই ভ্যাকসিনগুলো অবশ্যই ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুমোদিত হতে হবে।

তিনি আরও বলেন, আগামী ১ অক্টোবর থেকে ওমানের সব নাগরিক ও প্রবাসীর জন্য দুই ডোজ টিকা নেয়া বাধ্যতামূলকভাবে শেষ করতে হবে।

সুপ্রিম কমিটির সংবাদ সম্মেলন স্বাস্থ্যমন্ত্রী ড. আহমেদ আল সাইদি গণমাধ্যমকে জানান, দীর্ঘ চার মাস বন্ধ থাকার পর বাংলাদেশসহ ১৮টি দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ওমান। আগামী ১ সেপ্টেম্বর রাত ১২টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এদিকে ওমান থেকে টিকার এক ডোজ নিয়ে দেশে গিয়ে আটকেপড়া প্রবাসীরা শর্ত সাপেক্ষে ফিরে আসতে পারবে।

আগত যাত্রীদের ভ্রমণের ৭২ ঘন্টা আগে অবশ্যই করোনার পিসিআর পরীক্ষা দিতে হবে এবং ওমানে পৌঁছানোর পর আরেকটি পিসিআর পরীক্ষা করতে হবে। তাদের অবশ্যই সাতদিনের জন্য কোয়ারেন্টিনে যেতে হবে এবং ৮ম দিনে আবার পিসিআর পরীক্ষা দিতে হবে।

চলতি বছরের শুরুতে দেয়া সব ভিসার মেয়াদ এ বছরের শেষ পর্যন্ত কোনও প্রকার অতিরিক্ত ফি ছাড়া বাড়ানো হবে। তবে যারা ছুটিতে গিয়ে দেশে আটকে পড়েছেন, তারা রয়েল ওমান পুলিশের (আরওপি) ওয়েবসাইটে প্রবেশ করে ভিসার মেয়াদ বাড়ানো হয়েছে কিনা তা জানতে পারবে এবং যেসব প্রবাসী দেশে গিয়ে আটকে পড়েছেন বা ৬ মাসের বেশি সময় অবস্থান করছেন, তারা আরওপি’র ইলেকট্রনিক পোর্টাল সিস্টেমের মাধ্যমে স্পন্সরের সহায়তায় অতিরিক্ত সময়ের জন্য তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন।

এমএ/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
মুক্তির পর আমিরাত থেকেই ফিরতে চান নাবিকরা
দলে ফিরতে যা করতে হবে সৌম্যকে
X
Fresh