• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জি সেভেনের বৈঠকে আফগান ইস্যুতে বাইডেনকে যা বলতে পারেন জনসন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ আগস্ট ২০২১, ২৩:৩১
জি সেভেনের বৈঠকে আফগান ইস্যুতে বাইডেনকে যা বলতে পারেন জনসন
জেরুজালেম পোস্ট থেকে নেয়া

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে পশ্চিমারা এ বিষয়ে একমত হলেও এজন্য তালেবানের অনুমোদন প্রয়োজন পড়বে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের একজন প্রতিরক্ষামন্ত্রী। খবর জেরুজালেম পোস্টের।

আগামীকাল জি সেভেনের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে সভাপতিত্ব করবেন জনসন। ওই বৈঠকে আফগানিস্তান ইস্যু নিয়ে আলোচনা হবে। গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেয়ার পর হাজার হাজার মানুষ কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে জড়ো হয়েছে। দেশ ছেড়ে পালাতে চাইছেন তারা।

ব্রিটেনের আর্মড ফোর্সেস মন্ত্রী জেমস হিপে বলেছেন, ব্রিটেন সেনা প্রত্যাহারের সময়সীমা ৩১ আগস্টের চেয়ে বাড়াতে চায়। কারণ ব্রিটেন আফগান নাগরিকসহ হাজার হাজার মানুষকে সেখান থেকে উদ্ধার করতে সাহায্য করতে চায়। তিনি বলেন, তবে এজন্য তালেবানের অনুমোদন প্রয়োজন পড়বে।

এলবিসি রেডিওকে হিপে বলেন, যদিও তারা বিশ্বের সবচেয়ে শক্তিধর সাত ব্যক্তি কিন্তু তারা নিজেরা একা একা সিদ্ধান্ত নিতে পারেন না। তালেবানদেরও সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা আছে এবং এজন্য আমরা ৩১ আগস্টকে ঘিরে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, লন্ডন, ওয়াশিংটন, প্যারিস, বার্লিন সময়সীমা বাড়াতে রাজনৈতিকভাবে ইচ্ছুক হলেও তালেবানরা না বলতে পারে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, এখন পর্যন্ত সহযোগিতাই করছে তালেবান। কিন্তু সরকারের এটা ভাবা উচিত হবে না যে, এটা দীর্ঘস্থায়ী হবে। তিনি বলেন, যদি আমরা সময় বাড়াতে পারি সেটা দারুণ হবে। কিন্তু আমরা আরও সময় পাবো এটা ভাবা উচিত হবে না।

এদিকে তালেবানদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিতে চাইছে ব্রিটিশ সরকার। প্রায় দুই দশক পর আফগানিস্তানের শাসন ক্ষমতা আবারও দখল করে নিয়েছে তালেবানরা। এরপর আতঙ্কিত আফগানরা দলে দলে দেশটি ছাড়তে চাইছে। এজন্য বিভিন্ন পশ্চিমা দেশ উদ্ধার অভিযান চালাচ্ছে। তবে ৩১ আগস্টের মধ্যে এই অভিযান শেষ করা সম্ভব হবে না বলে মনে করে পশ্চিমারা।

এমতাবস্থায় সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর ব্যাপারে ইঙ্গিত দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু আগামী ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য যদি আফগানিস্তান ছেড়ে না যায় এবং সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ায় দেশ দুটি তাহলে ‘পরিণতি’ ভোগ করতে হবে হুঁশিয়ারি দিয়েছে তালেবান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মরিশাসের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরাফাতের দ্বিপাক্ষিক বৈঠক
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
X
Fresh