• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইউসুফ-জাহরার বিয়েতে বিমানের ছড়াছড়ি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২১, ১২:৪৪
প্রেসিডেন্টের ছেলের বিয়েতে বিমান আর বিমান!
প্রেসিডেন্টের ছেলে ইউসুফ বুহারি ও কনে জাহরা নাসির বায়েরো - সংগৃহীত ছবি

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি রাজ্যের নাম কানো। সেই রাজ্যজুড়ে চলছে এলাহি কাণ্ড। কারণ প্রেসিডেন্টের ছেলের বিয়ে। আর বিয়ের কনেও দেশটির শীর্ষস্থানীয় ধর্মীয় নেতার মেয়ে। ফলে পুরো রাজে এখন সাজ সাজ রব।

দুই ভিআইপি পরিবারের ছেলে-মেয়ের এই বিয়েতে যে বিশাল আয়োজন করা হবে সেটা সহজেই অনুমেয়। হলোও তাই। বিয়ে উপলক্ষে কানোর বিমানবন্দরে নামছে একের পর এক ব্যক্তিগত বিমান। এসব বিমানে চড়ে বিয়ের অতিথি হিসেবে আসছেন দেশটির অভিজাত নেতা ও পশ্চিম আফ্রিকার উচ্চপদস্থ ব্যক্তিবর্গ।

ব্রিটিশ সংবাদাধ্যম বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ায় এ বছরের আলোচিত ঘটনা হলো- প্রেসিডেন্টের ছেলে ইউসুফ বুহারি ও জাহরা নাসির বায়েরোর বিয়ে। ইউসুফ ও জাহরার দেখা হয় যুক্তরাজ্যের সারে ইউনিভার্সিটিতে। এমির অব বিচি প্যালেসে এই বিয়ের অনুষ্ঠানে অংশ নেন কয়েক হাজার মানুষ।

স্থানীয় সময় গতকাল শনিবার বিয়ের এ অনুষ্ঠান চলে। কনের বাবা নাসির আডো বায়েরো রাজপরিবারের সম্মানীয়। তার ভাইও নাইজেরিয়ার অন্যতম ইসলামিক নেতা।

জানা গেছে, বরের পরিবার কনের পরিবারকে পাঁচ লাখ নাইরা দিয়েছে। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সাধারণত বিয়েতে বর যে পরিমাণ অর্থ পরিশোধ করেন, এই অর্থের পরিমাণ তার চেয়ে ১০ গুণ বেশি।

যদিও বিয়ের আগেই কনে জাহরা নাসির বায়েরোর একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কের সৃষ্টি করে। অনেকেই তার পোশাক নিয়ে প্রশ্ন তোলেন। আবার অনেকে তার পোশাককে সমর্থনও করেছেন।

বিবিসিকে বিমানবন্দরের একজন কর্মকর্তা জানান, বিয়ের অনুষ্ঠানে প্রায় অর্ধশত অতিথি ব্যক্তিগত বিমানে আসেন। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে বিয়ের অনুষ্ঠানের আতিশয্য খুব বেশি কমানো হয়নি বলেও জানানো হয়েছে বিবিসির প্রতিবেদনে। বেশির ভাগ অতিথিই মাস্ক পরেছিলেন।

এদিকে বিয়ের অনুষ্ঠানে নিরাপত্তাব্যবস্থাও ছিল কড়া। পুলিশ ও সামরিক কর্মকর্তারা প্যালেসটি ঘিরে রেখেছেন। বিয়ের অনুষ্ঠানটি পরিচালনা করছেন যোগাযোগমন্ত্রী ইমাম ইসা আলী পানতামি।

বিয়ের অনুষ্ঠানে দেশের বিভিন্ন জায়গা থেকে শীর্ষ রাজনীতিবিদ, বিভিন্ন অঞ্চলের প্রশাসক, বিরোধী নেতারা যোগ দেন। তাদের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুশারির পূর্বসূরি গুডলাক জোনাথন। ২০১৫ সালের নির্বাচনে বুশারি তাকে পরাজিত করেন।

বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন গাম্বিয়ার ফার্স্ট লেডি ফাতৌমাতা বাহ ব্যারো ও প্রতিবেশী দেশ নাইজারের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদু ইসোউফু।

প্রসঙ্গত, নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার আটলান্টিক মহাসাগরীয় উপকূলে অবস্থিত একটি সার্বভৌম রাষ্ট্র। এর পূর্ণ সরকারী নাম নাইজেরিয়া যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র। এর পশ্চিম সীমান্তে বেনিন, উত্তরে নাইজার বা নিজে, উত্তর-পূর্বে চাদ, পূর্বে ক্যামেরুন এবং দক্ষিণে আটলান্টিক মহাসাগর তথা গিনি উপসাগর।

নাইজেরিয়ার আয়তন ৯ লাখ ২৩ হাজার ৭৬৮ বর্গকিলোমিটার। অর্থাৎ দেশটি বাংলাদেশের আয়তনের প্রায় ৬ গুণ, ভারতের আয়তনের এক-চতুর্থাংশের কিছু কম ও পাকিস্তানের আয়তনের প্রায় সমান। আয়তনের বিচারে এটি পশ্চিম আফ্রিকার বৃহত্তম রাষ্ট্র। ২০১৯ সালের প্রাক্কলন অনুযায়ী দেশটির জনসংখ্যা প্রায় ২০ কোটি ৬০ লাখ। সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh