• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত ৪৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২১, ০৯:৩৬
বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত ৪৭
সংগৃহীত

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে হামলা চালিয়ে কয়েক ডজন মানুষকে হত্যা করেছে বিদ্রোহী যোদ্ধারা। পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে নতুন করে সহিংসতা বাড়ার প্রেক্ষিতে এমন ঘটনা সামনে আসলো। ‍বুধবার উত্তরাঞ্চলীয় শহর আরবিন্দার কাছে ওই হামলার ঘটনা ঘটে।

আল জাজিরা জানিয়েছে, বিদ্রোহীদের হামলায় অন্তত ৪৭ জন নিহত হয়েছে। তাদের মধ্যে ৩০ জন বেসামরিক নাগরিক, ১৪ জন সেনা এবং তিনজন সরকারপন্থী মিলিশিয়া রয়েছে। বুরকিনা ফাসোর রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, পরে সরকারি বাহিনীর পাল্টা হামলায় ১৬ বিদ্রোহী নিহত হয়েছে। তবে একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ৫৮ জন নিহত হয়েছে।

আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের জঙ্গিরা নিয়মিতভাবে বুরকিনা ফাসো এবং প্রতিবেশী দেশ মালি এবং নাইজারে হামলা চালিয়ে থাকে। এসব হামলায় শুধু এ বছরই কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে। সাহেল অঞ্চলে জাতিসংঘ, আঞ্চলিক এবং পশ্চিমা বাহিনীর উপস্থিতি এবং বিদ্রোহীদের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার মধ্যে হামলা ঘটনা বেড়ে চলেছে।

এর আগে গত সপ্তাহে বুরকিনা ফাসোর উত্তরপশ্চিমাঞ্চলে অন্তত ১২ জন সৈন্যকে হত্যা করে সশস্ত্র ব্যক্তিরা। তারও কয়েকদিন আগে বেসামরিক ব্যক্তি, সৈন্য এবং সরকারপন্থী মিলিশিয়াসহ অন্তত ৩০ জনকে হত্যা করে বন্দুকধারীরা। এদিকে সোমবার নাইজারে বন্দুকধারীদের হামলায় ১৪ শিশুসহ ৩৭ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুরকিনা ফাসোতে নামাজের সময় মসজিদে হামলা, বহু নিহত
বুরকিনা ফাসোতে গির্জায় বন্দুকধারীদের হামলা, নিহত ১৫
X
Fresh