• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে সৌদি মন্ত্রিসভায় আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২১, ২৩:০৭
তালেবানকে স্বীকৃতি দিচ্ছে সৌদি আরব রুশ গণমাধ্যম
সংগৃহীত

আফগানিস্তানে তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে সৌদি আরবের মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি খুব নীবিড়ভাবে পর্যবেক্ষণ করছে রিয়াদ। মানবাধিকারসহ দেশটির সার্বিক পরিস্থিতি স্থিতিশীল হলেই দেশটির নতুন সরকারকে স্বীকৃতি দেবে সৌদি আবর। খবর আরব নিউজের।

সৌদি আরবের নেওম শহরে ওই মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
বৈঠক সিদ্ধান্ত হয়, কেবল আফগানিস্তানের জনগণের সমর্থন পেলেই তালেবান শাসিত নতুন সরকারকে স্বীকৃতি দেবে সৌদি আরব।

রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে তালেবান দেশটির ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এমতাবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিশ্র প্রতিক্রিয়া ও সতর্কবার্তা আসছে।

সৌদি সরকার আরও জানিয়েছে, আফগানিস্তানের কূটনৈতিক মিশনগুলো থেকে তাদের কর্মী সরিয়ে নেওয়ার কাজ চলছে। সৌদি সরকার আশা করে যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠা হবে। পাশাপাশি আফগান জনগণের প্রতি সমর্থনও ব্যক্ত করছে রিয়াদ।

এদিকে কানাডা জানিয়েছে, তারা আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়ার পর এ কথা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি বলেন, আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার কোনও পরিকল্পনা নেই। তারা নির্বাচিত সরকারকে শক্তি দিয়ে উৎখাত করে তাদের স্থলাভিষিক্ত হয়েছে।

ঘোষণা: আরটিভি অনলাইনে গেল ১৭ আগস্ট “তালেবানকে স্বীকৃতি দিচ্ছে সৌদি আরব: রুশ গণমাধ্যম” শিরোনামে খবরটি প্রকাশিত হয়েছিল। সেই নিউজে রুশ গণমাধ্যমের উদ্ধৃতি দেওয়া হয়েছিল। কিন্তু ফ্যাক্ট ওয়াচ তথ্য ভুল পাওয়ায় নিউজটি সংশোধন করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন শর্তে ইসরায়েলকে স্বীকৃতি দেবে সৌদি
সস্ত্রীক ওমরাহ করতে গেলেন ফখরুল
বাংলাদেশে বিনিয়োগ করতে চায় ৮০টি সৌদি কোম্পানি
মদিনায় রেড এলার্ট!
X
Fresh