Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
discover

একজন করোনা রোগী শনাক্তের পর পুরো দেশে লকডাউন নিউজিল্যান্ডের

একজন করোনা রোগী শনাক্তের পর পুরো দেশে লকডাউন নিউজিল্যান্ডের
সংগৃহীত

নিউজিল্যান্ড সরকার দেশটিতে লকডাউন ঘোষণা করেছে। দেশটিতে একজন করোনা রোগী শনাক্ত হওয়ার পর এমন ঘোষণা দেয় তারা। গত ছয় মাসের মধ্যে এটাই দেশটিতে প্রথম কোনও করোনা রোগী পাওয়া গেলো।

বিবিসি জানিয়েছে, অকল্যান্ডে ওই রোগী শনাক্ত হয়। এরপরই এই লকডাউন ঘোষণা করা হয়েছে। অকল্যান্ডে আগামী এক সপ্তাহ লকডাউন থাকবে। আর পুরো দেশে লকডাউন থাকবে তিনদিন।

কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন আক্রান্ত ব্যক্তি করোনার ডেল্টা ধরনে আক্রান্ত হয়েছে, এমনটা ধরেই আগাচ্ছেন তারা। নিউজিল্যান্ডে এখনও পর্যন্ত প্রায় ২০ শতাংশ মানুষকে করোনা টিকার দুই ডোজই দেয়া হয়েছে।

এদিকে আক্রান্ত ব্যক্তি কেরোমান্ডেল নামে যে উপকূলীয় শহরে গিয়েছিলেন, সেখানেও সাতদিনের জন্য লকডাউন থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, ‘চতুর্থ মাত্রার’ কঠোর লকডাউন কার্যকর হবে। এর ফলে স্কুল, অফিস এবং সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে লকডাউনে। তবে জরুরি সেবা চালু থাকবে এই সময়।

তিনি বলেন, আমরা এটার জন্য প্রস্তুত ছিলাম বলে আমি নিউজিল্যান্ডবাসীকে আশ্বস্ত করতে চাই। শুরুতেই কঠোর পদক্ষেপ নেয়ায় এর আগেও আমরা সুফল পেয়েছি।

জানা গেছে, আক্রান্ত ব্যক্তির বয়স ৫৮ বছর। তিনি গত বৃহস্পতিবার থেকে করোনায় আক্রান্ত হয়েছেন। ওই ব্যক্তি অন্তত ২৩টি স্থানে গিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে হঠাৎ করে লকডাউন দেয়ার পর অকল্যান্ডের সুপারমার্কেটগুলোতে মানুষজনের ভিড় দেখা যায়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS