• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

বুস্টার ডোজ বন্ধ করে গরিবদের বাঁচাতে বললো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২১, ০৯:০২
বুস্টার ডোজ বন্ধ করে গরিবদের বাঁচাতে বললো ডব্লিউএইচও
সংগৃহীত

কোভিড-১৯ এর বুস্টার ডোজ আগামী সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত রাখতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। সংস্থাটির প্রধান ডা. টেডরোস আধানম গেব্রেয়িসাস বলেছেন, বুস্টার ডোজ স্থগিত করা হলে বিশ্বের সব দেশের অন্তত ১০ শতাংশ মানুষকে টিকা দেয়া সম্ভব হবে। খবর বিবিসির।

কোভিড-১৯ এর ডেল্টা ধরনের কারণে বিশ্বের বিভিন্ন দেশে ফের করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে। এমতাবস্থায় বিভিন্ন দেশ করোনা টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা দিয়েছে। এরই মধ্যে ইসরায়েল এবং জার্মানি তাদের নাগরিকদের করোনা টিকার তৃতীয় ডোজ দেয়ার কথা ঘোষণা করেছে।

তবে এমনটা করা হলে গরিব দেশগুলোকে টিকা পাওয়ার জন্য আরও অপেক্ষা করতে হবে। ডব্লিউএইচও বলছে, টিকা সরবরাহের অভাবে নিম্ন আয়ের দেশগুলো প্রতি ১০০ জনে মাত্র দেড় জনকে টিকা দিতে পেরেছে। ডা. টেডরোস বলছেন, উন্নত দেশগুলোর বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা পরিবর্তন করা দরকার। আর বেশিরভাগ টিকা গরিব দেশগুলোতে যাওয়া উচিত।

তিনি বলেন, আমি বুঝতে পারছি সব দেশের সরকারই তাদের জনগণকে ডেল্টা ধরন থেকে সুরক্ষা দিতে চায়। কিন্তু এটাও মেনে নেয়া যায় না যেসব দেশ ইতোমধ্যেই বিশ্বে উৎপাদিত করোনা টিকার বেশিরভাগই ব্যবহার করেছে, তারা আরও টিকা ব্যবহার করতে চাইছে।

আগামী মাসের মধ্যে বিশ্বের প্রতিটি দেশের ১০ শতাংশ মানুষকে টিকাকরণের টার্গেট নিয়েছিল ডব্লিউএইচও। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেটা অসম্ভব মনে হচ্ছে। হাইতি এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর মতো দেশগুলো এখনও তাদের নাগরিকদের দুই ডোজ টিকা দিতে পারেনি। এমনকি সম্প্রতি ডেল্টার আগুনে পুড়তে থাকা ইন্দোনেশিয়া তাদের মোট জনসংখ্যা মাত্র ৭.৯ শতাংশ জনকে পুরোপুরি টিকাকরণ করতে পেরেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিলো তুরস্ক
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে : তথ্য প্রতিমন্ত্রী
‘প্রয়োজনে ফেসবুক-ইউটিউব বন্ধ করে দেওয়া হবে’
X
Fresh