• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক কপ্টার দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২১, ০৮:৪৫
দখলদার ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক কপ্টার দেবে যুক্তরাষ্ট্র
সংগৃহীত ছবি

দখলদার ইহুদিবাদি ইসরায়েলকে ১৮টি অত্যাধুনিক সিএইচ-৫৩কে মডেলের হেভি-লিফট হেলিকপ্টার দিচ্ছে দেশটির মিত্র যুক্তরাষ্ট্র। গত শুক্রবার (৩০ জুলাই) এ ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, অত্যাধুনিক এই ১৮টি সিএইচ-৫৩কে মডেলের হেভি-লিফট হেলিকপ্টারের মূল্য ৩.৮ বিলিয়ন ডলার। একই সঙ্গে এসব হেলিকপ্টারের স্পেয়ার ইঞ্জিন, নেভিগেশন সিস্টেম, অন্যান্য যন্ত্রপাতি ও কারিগরি সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

আরও জানা গেছে, বাইডেন প্রশাসন সম্প্রতি ওই বিলটি অনুমোদন করেছে। যদিও অত্যাধুনিক এসব হেলিকপ্টারের চালান কবে নাগাদ ইসরায়েলে পৌছুবে তা এখনও জানা যায়নি।

সাধারণত ৩টি অত্যাধুনিক টি৪০৮ টার্বোশ্যাফট ইঞ্জিন সম্বলিত এসব হেলিকপ্টার যুদ্ধক্ষেত্রে ২৭ হাজার পাউন্ড পর্যন্ত ভার বহনরত অবস্থায় সর্বোচ্চ ২১০ কি.মি. দূরত্ব পর্যন্ত উড়তে সক্ষম।

ফিলিস্তিনের গাজা ও পশ্চিমতীরে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের কাছে সমরাস্ত্র বিক্রির ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ উপেক্ষা করে যুক্তরাষ্ট্র এসব সামরিক হেলিকপ্টার দিচ্ছে যুদ্ধবাজ দেশটিকে।

প্রসঙঙ্গত, এর আগে গত মে মাসে গাজার বেসামরিক এলাকায় বোমাবর্ষণের অভিযোগে ইসরায়েলের জন্য ৭৩ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তার বিল আটকে দিয়েছিলেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স। এ ছাড়া ইসরায়েলি বর্বরতা রুখতে যুক্তরাষ্ট্রের আরও কিছু উদ্যোগ প্রশংসিত হয় সে সময়। সূত্র : রয়টার্স

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh