• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শেখ জাররাহ থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ না করার নির্দেশ ইসরায়েলি কোর্টের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভিদ নিউজ

  ০২ আগস্ট ২০২১, ২২:২৭
শেখ জাররাহ থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ না করার নির্দেশ ইসরায়েলি কোর্টের
সংগৃহীত

অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ না করার নির্দেশ দিয়েছেন ইসরায়েলের সুপ্রিম কোর্ট। এই এলাকার বাসিন্দাদের উচ্ছেদকে কেন্দ্র করে গত মে মাসে ১১ দিনের রক্তক্ষয়ী যুদ্ধে জড়ায় গাজা এবং ইসরায়েল। সোমবার আদালত এক আদেশে ওই এলাকাকে ‘সুরক্ষিত’ বলে বর্ণনা করেছেন। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

আদালত ওই এলাকাকে সুরক্ষিত বলায়, আগামী কয়েক বছর সেখানে অনেকটা নিশ্চিন্তে থাকতে পারবেন শেখ জাররাহ’র বাসিন্দারা। তবে আদালত তার আদেশে ওই এলাকার বাড়ির মালিকানা সেখানকার বাসিন্দাদের কাছে হস্তান্তর করেনি। ইসরায়েলি বসতি স্থাপনকারীদের জোরপূর্বক বসতি স্থাপনের মামলায় সোমবার আদালত এই আদেশ দেন।

বার্তা সংস্থা এএফপি’র একজন রিপোর্টার বলেছেন, জেরুজালেমে ওই কোর্টের বাইরে কয়েকজন মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ করে। এসময় তারা ‘ইসরায়েলি বসতি স্থাপনের’ বিরোধিতাও করেন। গত কয়েক দশক ধরেই শেখ জাররাহ’য় বসতি স্থাপন করতে চাইছে ইহুদি বসতি স্থাপনকারীরা।

এরই ধারাবাহিকতায় গত মে মাসে ওই এলাকায় অভিযান শুরু করে ইসরায়েলি পুলিশ। এর আগে অবশ্য কয়েক সপ্তাহ বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। ওল্ড সিটি এবং শেখ জাররাহ’র আশপাশে ওইসব বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ ঘটনার পর গাজায় নির্বিচারে হামলা চালায় ইসরায়েল। পাল্টা জবাব দেয় গাজার শাসক গোষ্ঠী হামাস।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৬৩ ফিলিস্তিনি নিহত
জাতীয় ঈদগাহে ফিলিস্তিনি‌দের জন্য দোয়া
X
Fresh