Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২১, ১৭:৩৮

তালেবানদের দখলে সীমান্ত, রাজস্ব থেকে বঞ্চিত আফগান সরকার

তালেবানদের দখলে সীমান্ত, রাজস্ব থেকে বঞ্চিত আফগান সরকার
সংগৃহীত ছবি

সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ সংযোগ ও বাণিজ্যপথ তালেবানরা দখল করে নেয়ায় বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে আফগান সরকার। শুক্রবার আফগান কর্মকর্তাদের বরাতে এ খবর প্রকাশ করেছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

দেশটির সরকারি কর্মকর্তারা বলেন, তালেবান প্রতিবেশী দেশগুলোর সাথে সীমান্তবর্তী ছয়টি স্থানের স্থলবন্দরগুলো দখল করার কারণে আফগান সরকারের শুল্ক আদায় করার ব্যবস্থা ভেঙে পড়েছে। তালেবানরা এসব স্থলবন্দর দখল করে নেয়ায় আফগান সরকারের ৪০ শতাংশ রাজস্ব আয় কমেছে।

আফগান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র রাফিউল্লাহ তাবেহ বলেন, মে মাস পর্যন্ত বিভিন্ন স্থলবন্দরের কাস্টমস বা শুল্ক বিভাগ থেকে নয় কোটি ১০ লাখ মার্কিন ডলার (বাংলাদেশী ৭৭২ কোটি টাকা) আয় হতো। কিন্তু জুন মাসে তালেবান বিভিন্ন স্থলবন্দর দখল করার পর আফগান সরকারের রাজস্ব আয় কমে ৫৭ মিলিয়ন ডলারে (৪৮৩ কোটি টাকা) দাঁড়িয়েছে।

এ মাসের শুরুর দিকে পাকিস্তান সীমান্তে অবস্থিত আফগানিস্তানের গুরুত্বপূর্ণ স্থল সংযোগ কান্দাহার প্রদেশের স্পিন বোলদাক দখল করে নিয়েছে তালেবান। এ ছাড়া তালেবানরা ইরান সীমান্তের হেরাত প্রদেশের ইসলাম কালা স্থলবন্দর, তাজিক সীমান্তের শেরখান স্থলবন্দর আর তুর্কমেনিস্থান সীমান্তের তোর গুন্দি স্থলবন্দর দখল করেছে।

স্থলভূমি বেষ্টিত আফগানিস্তান দীর্ঘদিন প্রতিবেশী দেশ পাকিস্তানের মাধ্যমে বেশির ভাগ আন্তর্জাতিক বাণিজ্য করেছে। সম্প্রতি বেশ কয়েক বছর ধরে আফগানিস্তান তার প্রতিবেশী মধ্য এশিয়ার দেশ ও ইরানের মাধ্যমে তাদের আন্তর্জাতিক বাণিজ্য বাড়িয়েছে।

যে ছয়টি সীমান্ত অঞ্চলের স্থলবন্দরগুলো তালেবান বাহিনী দখল করেছে তা হলো : হেরাত প্রদেশের ইসলাম কালা ও তোর গুন্দি, ফারাহ প্রদেশের আবু নাসর ফারাহি, তাকহার প্রদেশের আই খানুম, কুন্দুজ প্রদেশের শেরখান ও পাকতিয়া প্রদেশের দানদে পাঠান।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS