Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

মিজোরাম সীমান্তে কমান্ডো মোতায়েন করবে আসাম

মিজোরাম সীমান্তে কমান্ডো মোতায়েন করবে আসাম
সংগৃহীত

সীমানা নিয়ে মিজোরামের সঙ্গে আসামের দ্বন্দ্ব চরমে উঠেছে। এ ঘটনায় সোমবার দুই রাজ্যের জনতা-পুলিশ সংঘর্ষে আসামের ছয়জন পুলিশ নিহত হয়েছে। এবার নিজেদের সীমান্ত সুরক্ষায় ৪ হাজার কমান্ডো মোতায়েন করার কথা জানিয়েছে আসাম। খবর আল জাজিরার।

উভয় রাজ্যের সীমান্ত এলাকায় ওই সংঘর্ষের ঘটনায় ৬০ জনের বেশি মানুষ আহত হয়। গত কয়েক দশক ধরেই সীমানা নিয়ে রাজ্য দুটির মধ্যে দ্বন্দ্ব চলছে। মঙ্গলবার আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, সীমান্তে ‘নতুন কমান্ডো ব্যাটালিয়ন’ মোতায়েন করা হবে।

গত মাস থেকে রাজ্য দুটির মধ্যে দ্বন্দ্ব চরমে। তখন মিজোরাম অভিযোগ করে যে, তাদের সীমানায় অনুপ্রবেশ করেছে আসাম। তবে আসাম সরকার উল্টো অভিযোগ করে বলেছে যে, মিজোরামের গ্রামবাসীরা রাজ্যটির সংরক্ষিত বনের জমিতে অবৈধভাবে অনুপ্রবেশ করছে।

হিমন্ত বলেন, আমরা কোনও অনুপ্রবেশ চাই না। এগুলো সংরক্ষিত বনাঞ্চল। সবাই মিলে এগুলোর সুরক্ষা দিতে হবে। আসাম-মিজোরাম সীমান্তে শান্তি এবং ভারসাম্য যাতে বজায় থাকে তা নিশ্চিত করতে হবে আমাদের। প্রয়োজনে আইনের আশ্রয় নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন বিজেপির এই নেতা।

তিনি বলেন, ‘সংরক্ষিত বনের এক ইঞ্চিও যাতে দখল না হয়ে যায়’ সেটা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে তার সরকার। আসামের মুখ্যমন্ত্রী বলেন, ওই অঞ্চলে রাস্তা নির্মাণ এবং ঝুম চাষের চিত্র ধরা পড়েছে স্যাটেলাইট ইমেজে। এদিকে সোমবারের ঘটনার জন্য আসাম পুলিশকে দায়ী করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা।

মিজো ন্যাশনাল ফ্রন্টের এই নেতা কেন্দ্রের শাসন ক্ষমতায় থাকা বিজেপির আঞ্চলিক মিত্র। জোরামথাঙ্গা বলেছেন, আসামের পুলিশ জোরপূর্বক একটি বর্ডার পোস্ট দখল করে নেয়। এসময় তারা নিরস্ত্র বেসামরিক ব্যক্তিদের হেনস্থা করে। এই সমস্যা সমাধানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাহায্য চেয়েছেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS