Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জুলাই ২০২১, ২১:৩৬
আপডেট : ২৬ জুলাই ২০২১, ২২:০৬

সীমানা নিয়ে আসাম ও মিজোরামবাসীর সংঘ'র্ষে ৬ পুলিশ নিহ'ত

সীমানা নিয়ে আসাম ও মিজোরামবাসীর সংঘর্ষ, ৬ পুলিশ নিহত
সংগৃহীত

সীমানা বিবাদ নিয়ে সংঘর্ষে জড়িয়েছে ভারতের উত্তর-পূর্বের দুই রাজ্য আসাম ও মিজোরাম। সোমবারের এই সংঘর্ষে আসাম পুলিশের ছয় সদস্য নিহত ও অর্ধশত মানুষ আহত হয়েছে। সংঘাতের জন্য পাল্টাপাল্টি দোষারোপের পর দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে নালিশ করেছেন। খবর এনডিটিভির।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা মিজোরামের সঙ্গে সীমানায় ওই সংঘর্ষে আসামের ছয় পুলিশ নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। বিজেপির এই নেতা বলেন, এই সংঘর্ষে আরও ৬৭ জন আহত হয়েছেন।

সোমবার আসামের চাচর জেলায় মিজোরাম সীমান্তবর্তী লায়লাপুর এলাকার দখল নিয়ে দুই রাজ্যের বাসিন্দাদের বিরোধ বাধে। বিরোধ শেষ অবধি দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যেও গড়ায়। পরে তারা টুইট করে মোদি ও অমিতের কাছে বিচার চেয়েছেন।

উভয় রাজ্যের পুলিশ বলছে, আসাম ও মিজোরামের সীমান্তবর্তী লায়লাপুর অঞ্চলটি দীর্ঘদিন ধরে নিজেদের বলে দাবি করে আসছে দুই রাজ্য। সম্প্রতি আসাম রাজ্য প্রশাসনের কাছে অভিযোগ আসে যে, মিজোরামের বাসিন্দারা লায়লাপুরের জমি অবৈধভাবে দখল ও আসামের স্থানীয় অধিবাসীদের উচ্ছেদ করছে।

সেই অভিযোগ খতিয়ে দেখতে সোমবার আসাম রাজ্য প্রশাসনের কয়েকজন কর্মকর্তা লায়লাপুর সীমান্তে যান। সেখানে পৌঁছানোর পরপরই তাদের লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করে মিজোরামের বাসিন্দারা। পরিস্থিতি খারাপ হতে থাকায় এক পর্যায়ে টিয়ারগ্যাস, লাঠিচার্জ ও ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এরপরই এই হতাহতের ঘটনা ঘটে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS