Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২১, ১৫:৫১

রবীন্দ্রনাথ বাদ, স্থান পেল রামদেব আর যোগী

রবীন্দ্রনাথ বাদ, স্থান পেল রামদেব আর যোগী
ছবি: সংগৃহীত

পাঠ্যবই থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সরিয়ে কট্টরপন্থী নেতা যোগী আদিত্যনাথ ও বাবা রামদেবের লেখা অন্তর্ভুক্ত করেছে ভারতের উত্তরপ্রদেশ শিক্ষাবোর্ড।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, উত্তরপ্রদেশ শিক্ষাবোর্ড দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’ গল্পটি বাদ দিয়েছে। চলতি বছর থেকে দশম এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি বিষয়ে এনসিইআরটির সিলেবাস চালু করেছে যোগী আদিত্যনাথের সরকার। তা থেকে বাদ পড়েছে ‘ছুটি’ গল্পের ইংরেজি অনুবাদ ‘দ্য হোম কামিং’, দেশের সাবেক রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ ‘দ্য উইমেনস এডুকেশন’।

অন্যদিকে উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ অনুযায়ী চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে রামদেবের বই ‘যোগ চিকিত্সা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’ পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হয়েছে। যা নিয়েও বেশ বিতর্ক শুরু হয়েছে রাজ্যজুড়ে।

শেলির মতো কবির কবিতাও পড়ানো হবে না উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের। দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ গেছে সরোজিনী নাইডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’ এবং রাজাগোপালাচারির রচনা।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ক্ষমতায় বসার পর থেকেই নানান বিতর্কিত কর্মকাণ্ডের জন্ম দিয়ে চলেছেন। বিজেপির কট্টরপন্থী এ নেতার বিরুদ্ধে মুসলিম দমন-পীড়নসহ, করোনাকালে যারপর নাই অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS