Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের ইয়েমেনে হস্তান্তর

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের ইয়েমেনে হস্তান্তর
ছবি: সংগৃহীত

ইয়েমেনের দক্ষিণ–পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমান ঘাঁটি দখল করেছে মার্কিন সেনারা। এই বিমান ঘাঁটি দখলের জন্য আফগানিস্তান থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেন পাঠানো হয়।

ইয়েমেন প্রেস এজেন্সির বরাত দিয়ে বুধবার ইরানের প্রেস টিভি এই খবর প্রকাশ করেন। তারা জানান, মার্কিন সেনাদের প্রথমে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। এরপর তাদেরকে প্রতিবেশী প্রদেশ লাহিজে নিয়ে যাওয়া হয়েছে। মার্কিন সেনাদের লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

পেন্টাগন ঘোষণা করেন, আফগানিস্তান থেকে শতকরা ৯৫ ভাগ মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশে ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে তার প্রতি শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে আসছে আমেরিকা। এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনার উপস্থিতির খবর পাওয়া গেল।

ইয়েমেনের সৌদিপন্থি আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় বসানোর জন্য রিয়াদ টিভিতে আগ্রাসন চালাচ্ছে।এ আগ্রাসনের পাশাপাশি ইয়েমেনের ওপর সৌদি আরবের আরোপিত কঠোর অবরোধের কারণে দেশটির অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছেন এবং দরিদ্র এ দেশ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

মার্কিন সেনাদেরকে এমন সময় ইয়েমেনে পাঠানো হয়েছে যখন মধ্যাঞ্চলীয় আল বায়াদ প্রদেশে বড় ধরণের অভিযানে আল-কায়েদা ও উগ্র তাকফির জঙ্গি গোষ্ঠীর দায়েশ ভয়াবহ পরাজয়ের সম্মুখীন হয়েছে।

ইয়েমেনের প্রেস এজেন্সি জানিয়েছেন, ইয়েমেনের ওপর চাপ প্রয়োগের জন্য এসব জঙ্গি গোষ্ঠী ব্যবহার করে আসছিল আমেরিকা।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS