Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

বাড়ছে ডিভোর্স, কমছে বিয়ে, ডেটিং অ্যাপ আনলো ইরান সরকার

Iran unveils state-approved Islamic dating app to boost marriage
সংগৃহীত

জনসংখ্যা বিশ্বের সব দেশের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেউ চাইছে তাদের দেশের জনসংখ্যা কমুক। আবার কেউ চাইছে তাদের দেশে জনসংখ্যা বাড়ুক। এবার জনসংখ্যা বাড়নোর তেমনই এক পদক্ষেপ নিয়েছে ইরান। এজন্য সরকারিভাবে ডেটিং অ্যাপ চালু করেছে দেশটি। খবর দ্য গার্ডিয়ানের।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, তরুণদের ‘দীর্ঘ এবং সমৃদ্ধশালী বিয়ের’ লক্ষ্য নিয়েই ইসলামিক ডেটিং অ্যাপটি চালু করা হয়েছে। অ্যাপটির নাম রাখা হয়েছে ‘হামদাম’। ফার্সি ভাষায় হামদাম শব্দের অর্থ হচ্ছে ‘সঙ্গী’। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে, এই সেবা ব্যবহার করে একজন ব্যবহারকারী ‘তাদের সঙ্গী খুঁজতে এবং পছন্দ করতে’ পারবেন।

ইরানের সাইবারস্পেস পুলিশ প্রধান কর্নেল আলি মোহাম্মদ রাজাবি বলেছন, ইসলামিক প্রজাতন্ত্রে রাষ্ট্র স্বীকৃত এটাই একমাত্র প্লাটফর্ম। ইরানে আগে থেকেই বিভিন্ন ডেটিং অ্যাপ বেশ জনপ্রিয়। তবে রাজাবি বলেন, হামদাম ছাড়া বাকি সব প্লাটফর্মই অবৈধ।

ইরানের ইসলামিক প্রোপাগান্ডা অর্গানাইজেশনের নিয়ন্ত্রণাধীন তেবিয়ান কালচারাল ইন্সটিটিউট এই হামদাম অ্যাপটি তৈরি করেছে। হামদামের ওয়েবসাইটে দাবি করা হয়েছে, অ্যাপটির ‘কৃত্রিম বুদ্ধিমত্তার’ সাহায্যে ‘একজন ব্যাচেলার স্থায়ী বিয়ের জন্য সিঙ্গেল সঙ্গী খুঁজে’ পাবেন।

তেবিয়ানের প্রধান কোমেইল খোজাসতেহ বলেন, বাইরে শক্তি দ্বারা পারিবারিক মূল্যবোধ এখন হুমকির মুখে পড়েছে। পরিবার হচ্ছে শয়তানের টার্গেট। আর ইরানের শত্রুতা তাদের আইডিয়াগুলোকে এখানে ঢুকিয়ে দিতে চাচ্ছে। তার ভাষায়, ‘সুস্থ’ পরিবার তৈরির জন্য এই অ্যাপ বানানো হয়েছে।

ইরানে ক্রমেই ডিভোর্স বাড়ছে। আর জনসংখ্যাও কমছে। এর আগে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ীসহ অন্যান্য কর্মকর্তারা ইরানে অবিবাহিতের সংখ্যা বৃদ্ধি এবং জন্মহার কমা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এজন্য গত মার্চে ‘জনসংখ্যা বৃদ্ধি এবং পরিবারকে সহায়তা’ শীর্ষক একটি বিল ইরানের পার্লামেন্টে পাস হয়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS