• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভে নিহত ৪৫, দোকানপাট লুট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২১, ২২:০৭
Protests in South Africa kill 45, shoplifting
সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বেশ কয়েক জায়গায় বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঘটেছে বিভিন্ন শপিংমলে লুটপাটের ঘটনাও। এমতাবস্থায় গত কয়েক দিনের চলমান সহিংসতায় দেশটিতে এ পর্যন্ত অন্তত ৪৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর আল জাজিরার।

কোয়াজুলু-নাটাল প্রদেশের প্রধানমন্ত্রী সিহলে জিকালালা মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেছেন, নিহত হওয়া ব্যক্তিদের অধিকাংশই খাবার, ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি, মদ এবং জামাকাপড় লুট করার সময় পদপিষ্ঠ হয়ে মারা গেছে।

তিনি বলেন, সোমবারের ঘটনা শোক বয়ে এনেছে। কেবল কোয়াজুলু-নাটাল প্রদেশেই ২৬ জনের মৃত্যু হয়েছে। মানুষজন জিনিসপত্র লুটপাট করার সময় পদপিষ্ঠ হয়ে অনেকে মারা গেছে।

সোয়েতোয় একটি শপিংমলে পদপিষ্ঠ হওয়ার ঘটনায় সোমবার সন্ধ্যায় ১০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার এমন তথ্য জানিয়েছেন গৌতেং প্রদেশের প্রধানমন্ত্রী ডেভিড মাখুরা। নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, তারা সহিংসতা এবং লুটপাট যাতে আরও ছড়িয়ে না পড়ে সেটা নিশ্চিত করতে চাইছেন। তবে জরুরি অবস্থা জারি করা হয়নি।

পুলিশ মন্ত্রী বিহেকি সেলে বলেছেন, আমাদের মানুষজনের অসন্তোষ বা ব্যক্তিগত পরিস্থিতির কারণে লুটপাট, ভাঙচুর এবং আইন ভঙ্গের অধিকার কারও নেই। প্রসঙ্গত, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড হওয়ার পর থেকেই রাস্তায় নেমে আসে তার সমর্থকরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
ব্যাংকিং খাতের ব্যর্থতা ঢাকতে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা : টিআইবি 
তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ
টস হেরে ব্যাটিংয়ে কলকাতা
X
Fresh