• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মৃ'ত মানুষের দাঁত-চুল দিয়ে গহনা বানান তিনি!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জুলাই ২০২১, ১৯:২৪
Woman makes jewellery from the teeth of dead loved ones
সংগৃহীত

মানুষ স্মৃতি আঁকড়ে ধরতে চায়। সেই স্মৃতির সঙ্গে দিনরাত হারিয়ে যাওয়া প্রিয় মানুষকে আগলে রাখতে চায়। ঠিক এমনই চিন্তাকে একেবারে ক্রিয়েটিভ আকার দিয়ে ফেললেন অস্ট্রেলিয়ার এক নারী। পেশায় জুয়েলারি ডিজাইনার ওই নারীর নাম জ্যাকুই উইলিয়ামস। ব্রিটিশ পত্রিকা এক্সপ্রেসের।

তবে এখন তিনি একেবারে অন্য নামে পরিচিত। প্রিয় মানুষকে কাছে রাখার মাস্টার হিসেবেই এখন তিনি পুরো বিশ্বে পরিচিত। আর এটি তিনি করে থাকেন গহনা তৈরি করে। ডিজাইনার জ্যাকুইয়ের কাছে সাধারণ গহনা এখন একেবারেই অচল। বরং গহনা এমন হওয়া দরকার যার সঙ্গে কোনও গল্প বা স্মৃতি জড়িত থাকে।

এমনটাই মনে করেন জ্যাকুই। তাই জ্যাকুই গহনা তৈরির ব্যাপারে বেছে নিলেন মৃত মানুষের দাঁত, নখ, চুল এমনকি ভস্মও। হঠাৎ করে গহনা তৈরির জন্য এগুলো বেছে নিলেন কেন জ্যাকুই। তার ভাষায়, আসলে প্রিয় মানুষরা যখন আমাদের ছেড়ে চলে যায়, তখন আমরা তাদের ছবি দেখেই স্মৃতিতে ডুব মারি। কিন্তু ছবিতে কী সেই মানুষটির স্পর্শ থাকে!

তিনি বলেন, এই চিন্তা থেকে আমার মাথায় আসে যদি মৃতের শরীরের কোনও অংশ যা নষ্ট হবে না এবং স্মৃতিকেও ধরে রাখতে পারবে তা দিয়ে গহনা বানানো যেতে পারে। ঠিক এই ভাবনা থেকেই গহনা বানানোর প্ল্যান। সেই থেকেই প্রথমে চেনা মানুষদের নিয়ে কাজ শুরু করেন তিনি।

জ্যাকুইয়ের তৈরি করা এই গহনা অনেকে গায়ে পরেন। আবার অনেকে শুধুই কাচের আলমারিতে রেখে দেন প্রিয় মানুষদের স্মৃতি হিসেবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেড়েই চলছে নারী নির্যাতন
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
ট্রেনের ধাক্কায় প্রাণ গেল প্রতিবন্ধী নারীর
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
X
Fresh