• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অবশেষে ছাড়া পাচ্ছে সুয়েজ খাল ‘আটকানো’ এভার গিভেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুলাই ২০২১, ২৩:৪১
Egypt agrees deal to release Ever Given ship that blocked Suez Canal
সংগৃহীত

অবশেষে ছাড়া পাচ্ছে সুয়েজ খালে আটকে পড়া কন্টেইনারবাহী জাহাজ এভার গিভেন। প্রায় তিন মাস ধরে আটকে থাকার পর জাহাজের মালিকপক্ষ ও বিমা কোম্পানির সঙ্গে সমঝোতার পর রোববার খাল কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। মিশর জানিয়েছে, বুধবার জাহাজটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। খবর বিবিসির।

সুয়েজ খাল থেকে সরিয়ে নেয়ার পর জাহাজটি এতদিন গ্রেট বিটার লেকে রাখা হয়েছিল। তবে কি শর্তে এভার গিভেন ছাড়া পাচ্ছে তা এখনও জানা যায়নি। যদিও জাহাজটিকে ছাড়ার জন্য ৫৫ কোটি ডলার দাবি করেছিল মিশর। সুয়েজ কর্তৃপক্ষের দাবি, এভার গিভেনের কারণে তাদের দৈনিক এক থেকে দেড় কোটি ডলারের রাজস্ব হারাতে হয়েছে।

এভার গিভেনের কারণে সুয়েজ খালের চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর মিশর প্রথমে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি করেছিল। তবে জাহাজ মালিকপক্ষের আপত্তিতে তা ৫৫ কোটি ডলার নির্ধারিত হয়। এর আগে গত ২৩ মার্চ সুয়েজ খালে আটকা পড়ে পণ্যবাহী জাহাজ এভার গিভেন।

লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার সময় এই ঘটনা ঘটে। দুই লাখ টনের এই জাহাজ নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে যায়। নিয়ন্ত্রণ হারানোর আগে প্রবল বাতাস ও ধূলিঝড়ের কবলে পড়েছিল এভার গিভেন। জাহাজটি আটকে যাওয়ায় বন্ধ হয়ে যায় বিশ্বের অন্যতম ব্যস্ততম এই বাণিজ্যিক রুট।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিশরে প্রবাসীদের ঈদুল ফিতর উদযাপন
মিশরে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন
নেশনস কাপে মিশরের সৌভাগ্যের আশায় গরু কোরবানি
‘ভিআইপি মুভমেন্ট’, অ্যাম্বুলেন্স যাওয়ার পথটুকুও আটকানো : সিয়াম
X
Fresh